রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে পণ্য পরিবহন খরচ বেড়েছে পাঁচগুণ

|

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে অস্বাভাবিক হারে বেড়েছে পণ্য পরিবহনের খরচ। রয়টার্সের খবর বলছে, ইউক্রেনের সমুদ্র বন্দরগুলো বন্ধ থাকায় কৃষ্ণ সাগরে চলাচলকারী পণ্যবাহী জাহাজগুলোর ভাড়া বেড়েছে পাঁচগুণের বেশি। প্রভাব পড়ছে বিশ্ব বাজারে। বেড়েছে জ্বালানি ও খাদ্যপণ্যের দাম।

যুদ্ধ শুরু হওয়ার পরপরই ইউক্রেন বন্দরের সকল কার্যক্রম স্থগিত করে। বন্ধ কৃষ্ণ সাগরে অবস্থিত ইউক্রেনের শিপিং রুটগুলোও। ইউরোপের অন্যতম ব্যস্ত সমুদ্রপথের কার্যক্রম বন্ধ হওয়ায় বিপাকে পড়েছে কোম্পানিগুলো। নিরাপত্তার কারণে সরিয়ে নিতে হয়েছে জাহাজ। মাঝ সমুদ্রে থাকা ইউক্রেনমুখী মালবোঝাই জাহাজগুলোকে বাধ্য হয়েই যেতে হচ্ছে প্রতিবেশী দেশগুলোর বন্দরে।

এর আগে আজভ সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করে রাশিয়া। পরিবহন শিল্প বিশেষজ্ঞরা বলছেন, চলমান যুদ্ধের কারণে সমুদ্রপথে জ্বালানি ও খাদ্য পরিবহনে অস্থিরতা বিরাজ করছে। কৃষ্ণ সাগরে সুয়েজম্যাক্স ও আফ্রাম্যাক্স ট্যাঙ্কারের ভাড়া বেড়েছে পাঁচ গুণ পর্যন্ত।

বর্তমান পরিস্থিতিকে ডাকাতির সঙ্গে তুলনা করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে বিশ্ববাজারে এর প্রভাব হবে ভয়াবহ। আরেক দফা বাড়বে বিভিন্ন পণ্যের দাম।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply