সারা বিশ্বেই দ্রব্যমূল্য বেড়েছে: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমানে দ্রব্যমূল্য নিয়ে একটা কথা আসছে। শুধু বাংলাদেশে না, করোনা ভাইরাসের কারণে বিশ্বের অর্থনীতি মন্দা। যে কারণে পৃথিবীর সব দেশে জিনিসপত্রের দাম বেড়ে গেছে।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

রাশিয়া-ইউক্রেন সংঘাতের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, এ দুই দেশের সংকটের প্রভাব সবার ওপর পড়ছে। এটি অনাকাঙ্খিত। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। দেশের দ্রব্যমূল্যে রাশিয়া-ইউক্রেন সংকটের প্রভাব পড়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এছাড়া কিছু সুযোগ সন্ধানী মানুষ পণ্য মজুত করে দাম বাড়াচ্ছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা। তবে সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে বলে মন্তব্য করেন তিনি।

জনগণ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আমাদের খাদ্যের যেন অভাব না হয়। এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। যে যা পারবেন কিছু উৎপাদন করবেন। নিজের চাহিদা, নিজেই পূরণ করতে চেষ্টা করবেন। নিজের খাদ্য নিজেই জোগান দিতে চেষ্টা করবেন। যদি এটা আমরা করতে পারি, তাহলে আমাদের আর কারও মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না।

শেখ হাসিনা জানান, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পরে পুষ্টির ব্যবস্থা করা হয়েছে। বিনা পয়সায় চিকিৎসা ও বই দেয়া হচ্ছে। সরকার সবধরনের ব্যবস্থা করে যাচ্ছে।

আওয়ামী লীগের এ আলোচনা সভায় বক্তব্য রাখেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সভাপতিমণ্ডলীর সদস্য যথাক্রমে মতিয়া চৌধুরী, আবদুর রাজ্জাক, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। আরও বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, শ্রম ও জনশক্তি সম্পাদক হাবিবুর রহমান সিরাজ প্রমুখ। অনুষ্ঠানটি গণভবন থেকে সঞ্চালনা করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply