ফিলিস্তিনের দূতাবাসে ভারতীয় রাষ্ট্রদূতের রহস্যজনক মৃত্যু

|

নিহত মুকুল আর্য। ছবি: সংগৃহীত।

ফিলিস্তিনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত মুকুল আর্যর (৩৬) রহস্যজনক মৃত্যু ঘটেছে। তিনি ফিলিস্তিনের রামাল্লা শহরে কর্মরত ছিলেন। স্থানীয় সময় রোববার (৬ মার্চ) ফিলিস্তিনে অবস্থিত ভারতীয় দূতাবাসের মধ্যেই তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। মৃত্যুর কারণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষও। খবর ডয়েচে ভেলের।

তরুণ এই কূটনীতিকের মৃত্যুর সংবাদে শোক প্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এক টুইটবার্তায় তিনি লেখেন, ‘ফিলিস্তিনের রামাল্লায় নিয়োজিত রাষ্ট্রদূত মুকুল আর্যর মৃত্যুতে আমি শোকাহত। তিনি তার পূর্ববর্তী কর্মকর্তাদের চেয়েও বেশি বৃদ্ধিদীপ্ত ও সপ্রতিভ ছিলেন। তার পরিবার ও প্রিয়জনদের প্রতি আমার সহমর্মিতা প্রকাশ করছি। ওম শান্তি।’

এ নিয়ে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে শোক প্রকাশ করে জানানো হয়েছে, এরই মধ্যে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাস ও প্রধানমন্ত্রী মোহাম্মাদ শাতায়েহ বিষয়টির তদন্ত করার জন্য পুলিশ ও নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন। সেই সাথে বিষয়টির নিবিড় পর্যবেক্ষণের জন্য ফরেনসিক বিভাগকেও নির্দেশ দেয়া হয়েছে।

এ সংক্রান্ত আরও একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, নিহত রাষ্ট্রদূতের মরদেহ হস্তান্তরের জন্য ভারতীয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হচ্ছে।

উল্লেখ্য, নিহত মুকুল আর্য ২০০৮ ক্যাডারের ইন্ডিয়ান ফরেন সার্ভিসের কর্মকর্তা। কর্মদক্ষ ও তরুণ কূটনীতিক হিসেবে তিনি প্রশংসা কুড়িয়েছেন। ফিলিস্তিনের আগে তিনি আফগানিস্তান এবং রাশিয়ায় ভারতীয় দূতাবাসে কর্মরত ছিলেন। প্যারিসে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি দলেও ছিলেন মুকুল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply