আগামী ২৪-৯৬ ঘণ্টার মধ্যে কিয়েভে আসল হামলা চালাবে রাশিয়া!

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে ১৩তম দিনের মতো চলছে রুশ আগ্রাসন। যদিও মানবিক কারণে রাজধানী কিয়েভসহ কয়েকটি শহরে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে দুই দেশ। তবে আগামী ২৪-৯৬ ঘণ্টার মধ্যে কিয়েভে হতে পারে রাশিয়ার আসল আক্রমণ।

মঙ্গলবার (৮ মার্চ) সন্ধ্যায় ইনস্টিটিউট ফর দি স্টাডি অব ওয়ারের বিশ্লেষণের বরাত দিয়ে এ তথ্য জানায় স্প্যানিশ গণমাধ্যম মার্কা।

বিশ্লেষণে বলা হয়- কিয়েভের পূর্ব, উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে আগামী ২৪ থেকে ৯৬ ঘণ্টার মধ্যে এই হামলা চালানোর পরিকল্পনা করছে রাশিয়ান সেনাবাহিনী।

এদিকে ইউক্রেনের বর্তমান পরিস্থিতি উদ্বেগজনক উল্লেখ করে রাশিয়া ও ইউক্রেনকে শান্তি আলোচনার আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সঙ্গে এক ভিডিও কলে এই আহ্বান জিনপিং।

আরও পড়ুন: ইউক্রেনে শান্তি ফেরাতে ‘রাশিয়ার মিত্র’ চীনের আহ্বান

এর আগে, সোমবারের শান্তি আলোচনার পর কিয়েভসহ ইউক্রেনের পাঁচটি শহরে সাময়িক যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেয়া হয়। কিয়েভ ছাড়া বাকি চারটি শহর হলো চেরনিহিভ, সুমি, খারকিভ এবং মারিওপোল। মঙ্গলবার মস্কোর স্থানীয় সময় সকাল ১০টা থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে সামরিক এই যুদ্ধবিরতির।

তবে ইউক্রেন সরকারের দাবি, সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দিলেও হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। বুশা, হস্তোমেল, ভোরজেল ও ইরপিন শহরগুলো মিসাইল হামলায় বিপর্যস্ত। এমনকি, মাকারিভ শহরের একটি বেকারিতে গোলার আঘাতে ১৩ বেসামরিক নাগরিকের মৃত্যুর খবরও জানা গেছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply