দেশকে বাঁচাতে অরণ্য-উপকূল-রাজপথ, সর্বত্র লড়বো: জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়বে ইউক্রেনীয়রা। মঙ্গলবার (৮ মার্চ) যুক্তরাজ্যের হাউজ অব কমন্সে দেয়া বক্তৃতায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি বলেন, দেশকে বাঁচাতে অরণ্য-উপকূল-রাজপথ, সর্বত্র লড়বো।

প্রথম কোনো বিদেশি নেতা হিসেবে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে বক্তব্য রাখলেন জেলেনস্কি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন তিনি। শেক্সপিয়র ও সাবেক ব্রিটিশ প্রেসিডেন্ট উইনস্টন চার্চিলের উদ্ধৃতির উল্লেখ করেন তিনি। এ সময় ব্রিটিশ মন্ত্রীরাসহ উপস্থিত ছিলেন সব দলের নেতারা। প্রতিটি দিন ইউক্রেনের ওপর কতটা আঘাত হানা হচ্ছে, তা বর্ণনা করেন জেলেনস্কি। এমন এক যুদ্ধে তাদের জড়িয়ে পড়তে হয়েছে যা তারা শুরু করেননি, এমন মন্তব্য করে জেলেনস্কি বলেন, সেনারা’সহ আমরা সবাই দেশের জন্য লড়ছি। শেক্সপিয়রের মতো প্রশ্ন উঠতে পারে, হবে কি হবে না। আমি স্পষ্ট করে বলতে পারি, আমরা পারবো। প্রেসিডেন্ট চার্চিলের মতো বলতে চাই, আমরা হার মানবো না। সাগরে, আকাশে, জঙ্গলে, মাঠে, উপকূলে, রাজপথে দেশের জন্য শেষ পর্যন্ত লড়বো।

ছবি: সংগৃহীত

ভোলদিমের জেলেনস্কির বক্তব্য শেষে করতালিতে ফেটে পড়ে যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ। দাঁড়িয়ে তাকে সম্মান জানান ব্রিটিশ আইনপ্রণেতারা। জেলেনস্কির কর্মকাণ্ডের প্রশংসায় পঞ্চমুখ হন তারা।

আরও পড়ুন: ‘রাশিয়াকে দেয়া প্রতিটি মুদ্রা বুলেট ও বোমা হয়ে অন্য দেশে হামলা করে’

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply