ইউক্রেনের গোপন নথি পাওয়ার দাবি রাশিয়ার, যা লেখা ছিল

|

ছবি: সংগৃহীত।

মার্চেই রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী এলাকা দোনবাসে হামলার পরিকল্পনা ছিল ইউক্রেন সরকারের। বুধবার (৯ মার্চ) ইউক্রেনের ৬ পৃষ্ঠার গোপন নথি পাবার দাবি জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। নথি থেকেই প্রকাশ করা হয় এ তথ্য।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, অভিযান চলাকালে রুশ সেনাবাহিনী খুঁজে পেয়েছে ইউক্রেন ন্যাশনাল গার্ডের গোপন নথিপত্র। জেলেনস্কি প্রশাসনের পরিকল্পনা ছিল, মার্চ মাসেই দোনবাস এলাকায় যৌথ বাহিনীর অভিযান পরিচালনার। বিশেষ ঐ টাস্ক ফোর্সে ছিল বিমান ও সেনা বাহিনীর অভিজ্ঞ সেনারা। যাদের ন্যাটোর কায়দায় ট্রেনিং দিয়েছে মার্কিন ও ব্রিটিশ প্রশিক্ষকরা। খবর বিবিসির।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। এর জেরেই ২১ ফেব্রুয়ারি ‘লুহানস্ক’ ও ‘দোনেৎস্ক’কে স্বীকৃতি দিয়ে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করে রাশিয়া।

আরও পড়ুন: আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশে প্রথম বিবৃতিতে যা বললেন ইউক্রেনের ফার্স্ট লেডি

পরে গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে আকাশ, নৌ ও স্থলপথে একযোগে হামলা শুরু করে রাশিয়া। হামলার আজ ১৪তম দিন। এখনও দেশটিতে চলছে সংঘাত। ইউক্রেনের বেসামরিক বহু মানুষসহ হতাহত হয়েছেন দুই পক্ষের সামরিক বাহিনীর সদস্যরা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply