প্রচণ্ড লড়াই চলছে কিয়েভের উত্তর পশ্চিমে

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর ও উত্তর পশ্চিমে রুশ বাহিনীর অব্যাহত আক্রমণের মুখে প্রচণ্ড লড়াই চলছে বলে জানা গেছে। খবর বিবিসির।

বুধবার (৯ মার্চ) এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে উত্তর কিয়েভের চেকপয়েন্টগুলোর ওপর অব্যাহতভাবে মর্টারের গোলাবর্ষণ করা হচ্ছে। তবে ইউক্রেণীয় সেনাদের দাবি, তারা তাদের অবস্থান ধরে রেখেছে এবং রুশ বাহিনীর অগ্রাভিযান রুখতে তারা সবসময় প্রস্তুত আছে।

ইউক্রেনীয় পার্লামেন্টারিয়ান এনা সভসান বলেন, আমাদের অকুতোভয় সেনাদের জন্য উল্লেখযোগ্য অগ্রগতি ঘটাতে হিমশিম থাচ্ছে রুশরা।

এদিকে, ইউক্রেনে মার্কিন অর্থায়নে বায়োলজিক্যাল ওয়েপন প্রোগ্রাম পরিচালিত হয়েছে বলে অভিযোগ রাশিয়ার। যুক্তরাষ্ট্রকে বিশ্বের কাছে এ ব্যাপারে ব্যাখ্যা দেয়ার দাবি জানিয়েছে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ অভিযোগের ব্যাপারে ওয়াশিংটনের স্বচ্ছতা দাবি করে সাংবাদিকদের বলেন, বিশেষ সামরিক অভিযানের অংশ হিসেবে বায়লজিক্যাল ওয়েপন ব্যবহারের সত্যতা পেয়েছি আমরা। আমাদের কাছে অস্ত্র কর্মসূচির প্রমাণ মুছে ফেলার চেষ্টার প্রমাণও আছে। তবে, বায়োলজিক্যাল ওয়েপন ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ ও পেন্টাগন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply