ইউক্রেন থেকে আরও ২৫ হাজার ইহুদিকে দেশে ফেরাবে ইসরায়েল

|

ছবি: সংগৃহীত।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে আরও ২৫ হাজার ইহুদিকে দেশে ফেরাবে ইসরায়েল। মঙ্গলবার (৮ মার্চ) এ তথ্য নিশ্চিত করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, সাড়ে ৫ হাজার মানুষের উদ্ধারের আবেদন পেয়েছে সরকার। কিন্তু সংঘাতপূর্ণ এলাকায় আটকা পড়েছেন আরও ২০ হাজার ইউক্রেনীয়, যারা জন্মসূত্রে ইহুদি। তাদের যেকোনো মূল্যে উদ্ধারের পর তেল আবিবে ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। তাদের পুনর্বাসনে বাড়ানো হবে বসতি নির্মাণের পরিধি।

ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আয়েলেত শাকেদ বলেন, ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে আরও ২৫ হাজার মানুষকে উদ্ধারের পর, ইসরায়েলে ফেরানো হবে। তারা ইসরায়েলে কাজের সুযোগও পাবেন। অস্থায়ীভাবে তাদের পুনর্বাসনের কাজও করছে সরকার। তাদেরকে ৩ মাসের ভিসা দেয়া হবে। এরমধ্যে যুদ্ধ পরিস্থিতির অবসান না ঘটলে বাড়ানো হবে মেয়াদ।

আরও পড়ুন: ইউক্রেনের গোপন নথি পাওয়ার দাবি রাশিয়ার, যা লেখা ছিল

তবে এই ঘোষণায় ক্ষোভ ও উৎকণ্ঠা প্রকাশ করছেন ফিলিস্তিনিরা। তাদের অভিযোগ, মানবিক নয় বরং দখলদারিত্ব বাড়াতেই এ কৌশল নিয়েছে ইসরায়েল।

এর আগে, গত রোববার ৪০০ ইউক্রেনীয় ইহুদিকে দেশে আনে ইসরায়েল। তাদের অভ্যর্থনায় বিমানবন্দরে যান স্বয়ং ইসরায়েলি প্রেসিডেন্ট নাফতালি বেনেট। ইউক্রেনে ইহুদি আছেন প্রায় চার লাখ। তবে আপাতত ১০ হাজারের মতো ইহুদিকে ফেরানোর পরিকল্পনা আছে তেল আবিবের।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply