যে কারণে বাইডেনকে এড়িয়ে চলছে সৌদি আরব ও আরব আমিরাত

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে আগ্রাসনের আগে রাশিয়ার তেলের ওপর নির্ভর করতো পশ্চিমা বিশ্বের অনেক দেশ। কিন্তু রাশিয়ার ওপর ইউক্রেন ইস্যুতে পশ্চিমারা নিষেধাজ্ঞা দিলে দেশটি থেকে আমদানি বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতিতে বিকল্প উৎস খুঁজতে শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর বিকল্প হিসেবে দুই আরব দেশ সৌদি আরব ও আরব আমিরাত থেকে তেল আমদানির কথা ভাবছে ওয়াশিংটন। তবে এই দুই দেশের কোনো নেতাকেই ফোনে পাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের।

মধ্যপ্রাচ্য ও মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (৯ মার্চ) দ্য ওয়াল স্ট্রিট জানায়, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও আরব আমিরাতের শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে আলোচনার অনুরোধ জানিয়েছেন বাইডেন। তবে দুই যুবরাজই বাইডেনের এই অনুরোধ প্রত্যাখ্যান করেছেন।

আরও পড়ুন: মৃত্যুর মুখে কিয়েভমুখী সেই ৪০ মাইল দৈর্ঘ্যের রুশ বহর‍!

বাইডেনের অনুরোধ এড়িয়ে চলার কারণ হিসেবে গার্ডিয়ান বলছে, হুতিদের ওপর হামলায় সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের সমর্থন না দেয়া, হুতিদের যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত না করা, ইরানের পরমাণু চুক্তি ইস্যু, জামাল খাসোগি হত্যায় যুক্তরাষ্ট্রে মোহাম্মদ বিন সালমানের নামে মামলাসহ বেশ কিছু কারণে বাইডেন প্রশাসনের ওপর ক্ষোভ সৌদি প্রশাসনের।

উল্লেখ্য, মঙ্গলবার প্রথম আনুষ্ঠানিকভাবে রাশিয়ান তেলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে গত ১৪ বছরে এই প্রথম দেশটিতে তেলের দাম ব্যারেলপ্রতি ১৩০ মার্কিন ডলারে পৌঁছেছে। যদিও সবচেয়ে বেশি তেল রিজার্ভ করা দেশ ও রাশিয়ার মিত্র হিসেবে পরিচিত ভেনিজুয়েলার সাথে সম্পর্ক গড়ার চেষ্টা করছে বাইডেন প্রশাসন।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply