‘বিমানে ইউক্রেনের পতাকা লাগিয়ে বেলারুশে হামলা করেছে রাশিয়া’

|

ইউক্রেন থেকে বেলারুশে হামলা রাশিয়ার ষড়যন্ত্র, বলেছে কিয়েভ।

বিমানে ইউক্রেনের পতাকা লাগিয়ে বেলারুশে পরিকল্পিত হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার (১১ মার্চ) ইউক্রেনের প্রেসিডেন্ট দফতরের পক্ষ থেকে এ দাবি করা হয়। খবর এএফপির।

কিয়েভ জানায়, রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধে বেলারুশকে জড়াতে নতুন এই কৌশলটি নিয়েছেন পুতিন। মিনস্কের সাথে কোনো সংঘাত চায় না বলেও জানায় কিয়েভ। মূলত বেলারুশ প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো মস্কো সফরকালে এমন ঘটনা ঘটায় একে পরিকল্পিত বলে আখ্যা দেয়া হচ্ছে।

ইউক্রেনের বিমান বাহিনী এক বিবৃতিতে জানায়, ১১ মার্চ তাদের সীমান্তরক্ষীরা একটি তথ্য পায় যেখানে বলা হয়েছে, রুশ যুদ্ধবিমান বেলারুশের একটি বিমানবন্দর থেকে উড্ডয়ন করে ইউক্রেনের আকাশসীমায় প্রবেশ করে এবং সেখানে থেকে বেলারুশের গ্রাম কোপানিতে গুলিবর্ষণ করে। এছাড়া, বেশ কয়েকটি পশ্চিমা গোয়েন্দা সংস্থাও সতর্ক করেছিল যে, রাশিয়া ইউক্রেনে আক্রমণের সময় বিভ্রান্তি সৃষ্টির অংশ হিসেবে ‘মিথ্যা পতাকা’ ব্যবহার করতে পারে। বিবৃতিতে আরও বলা হয়, এটা পরিষ্কারভাবে একটা উসকানি! এর লক্ষ্য, বেলারুশিয়ান সশস্ত্র বাহিনীকে ইউক্রেনের যুদ্ধে জড়িত করা।

শুক্রবার (১১ মার্চ) ইউক্রেনের আকাশসীমা থেকে বেলারুশে চালানো হয় বিমান হামলা। এর পরপরই সীমান্তের দিকে অগ্রসর হয় বেলারুশের সেনারা। এতে নতুন করে উত্তেজনা বাড়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

আরও পড়ুন: ‘নিহত ১৩০০ ইউক্রেনীয় সেনা, ৫-৬ শতাধিক রুশ সৈন্যের আত্মসমর্পণ’

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply