টিকটকে রুশ হামলার ভয়াবহতা প্রকাশ করছে ইউক্রেনীয় তরুণরা

|

ছবি: সংগৃহীত

টিকটকের মাধ্যমে যুদ্ধের ভয়াবহতার কথা বিশ্বব্যাপী ছড়িয়ে দিচ্ছে ইউক্রেনের তরুণরা। কয়েকদিন আগেও যাদের প্রোফাইলে ঘুরলেই পাওয়া যেত সাজানো গোছানো শহরের ভিডিও, আজ সেখানে কেবলই ধ্বংসযজ্ঞ। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ইউক্রেনের সহায়তায় বিশ্ববাসীকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছেন তারা। সেই সাথে, দেশের পক্ষে জনমত গড়ে তোলার কাজও করছেন তারা। খবর বিবিসির।

বোম্ব শেল্টার, বোমা হামলা ও ধ্বংসযজ্ঞের নানা ভিডিও প্রকাশ করে তুলে ধরা হচ্ছে ইউক্রেনে চলমান যুদ্ধের ভয়াবহতা। দেশটিতে সামরিক সহায়তা দিতেও আকুতি জানাচ্ছেন এসব তরুণ। কোটি কোটি বার দেখা হয়েছে সেসব ভিডিও। সমর্থন গড়ে তোলার এই কার্যক্রমকে ‘স্পেশাল অপারেশন’ বলে আখ্যা দিচ্ছেন ইউক্রেনীয় টিকটকাররা। সেই সব ভিডিওতে যুদ্ধের পরিস্থিতির হালনাগাদ তথ্যও পাওয়া যাচ্ছে। একজন টিকটকার যেমন বললেন, আমি টিকটক দেখতাম না পর্যন্ত। কখনও টিকটকে ভিডিও দিবো, এমনটাও ভাবিনি। এখনও সারাদিনই নিউজ ফিড দেখি। হাত থেকে মোবাইলটা নামাতেই পারিনা। ইউক্রেনের সমর্থনে অনেক মেসেজ পাই প্রতিদিন।

ছবি: সংগৃহীত

তবে অনেকের বিরুদ্ধেই রয়েছে ভুয়া ভিডিও দিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ। যদিও টিকটকারদের দাবি, সত্যতা নিশ্চিতের পর্যাপ্ত প্রমাণ রয়েছে তাদের কাছে। এ প্রসঙ্গে একজন টিকটকার বলেন, অনেকেই বলে আমি ভুয়া ভিডিও দিচ্ছি, অন্য দেশের ভিডিও দিচ্ছি। কিন্তু সবাইকে বলতে চাই আমি কোনো ভুয়া ছবি শেয়ার করিনি। লোকেশন, সময় আর তারিখসহ ভিডিও আপলোড করি।

এদিকে, টিকটকে যুদ্ধের ভিডিও প্রকাশের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা। যুদ্ধ সংক্রান্ত কন্টেন্ট অপ্রাপ্তবয়স্কদের কাছে পৌঁছানো থেকে বিরত থাকার দাবি জানিয়েছে তারা অ্যাপ কর্তৃপক্ষের কাছে।

আরও পড়ুন: ফেসবুক-টুইটারের পর রাশিয়ায় বন্ধ হলো ইনস্টাগ্রাম

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply