হোসেনি দালানে বোমা হামলা: আরমানের ১০ ও কবিরের ৭ বছরের কারাদণ্ড

|

হোসেনি দালান বোমা হামলার রায়।

ছয় বছর আগে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় পুরনো ঢাকার হোসেনি দালানে বোমা হামলা মামলার রায় ঘোষণা করা হয়েছে। মামলায় আসামি আরমানের ১০ বছর ও কবির হোসেনের ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বাকি ৬ আসামিকে খালাস দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) দুপুরে ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন। মামলা থেকে খালাস পাওয়া ছয় জনের মধ্যে আছেন ওমর ফারুক মানিক, আহসান উল্লাহ মাহমুদ, শাহজালাল মিয়া, চান মিয়া, রুবেল ইসলাম ও আবু সাঈদ রাসেল।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবদুল্লাহ আবু বলেন, উচ্চ আদালতে যাওয়া হবে। নইলে এমন রায়ে জঙ্গীরা উৎসাহিত হবে।

অপরদিকে, অনেকগুলো অসঙ্গতি খুঁজে পেয়েছেন বিচারক। তিনি স্পষ্ট করে বলেছেন, ৬ বছর আগে হোসেনি দালানে সংঘটিত গ্রেনেড হামলার পরিকল্পনাকারী, নির্দেশদাতা, বাস্তবায়নকারী কাউকেই চিহ্নিত করতে পারেনি রাষ্ট্রপক্ষ।

আদালতের পর্যবেক্ষণে আরও এসেছে, মামলার তথ্য, উপাত্ত ও প্রমাণে রয়ে গেছে অসঙ্গতি। শুধুমাত্র সংখ্যা বাড়ানোর জন্যই খালাস পাওয়াদের মামলার আসামি করেছে তদন্ত কর্মকর্তারা। তদন্তে ব্যর্থতার কারণেই প্রকৃত আসামিদের নাম আসেনি রায়ে, এমনটি এসেছে আদালতের পর্যবেক্ষণে।

গত ১ মার্চ মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন বিচারক। ২০১৫ সালের ২৩ অক্টোবর রাতে পবিত্র আশুরা উপলক্ষে হোসেনি দালান এলাকায় তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে বোমা হামলা চালায় জেএমবি। এ ঘটনায় রাজধানীর চকবাজার থানায় এসআই জালাল উদ্দিন বাদী হয়ে মামলা করেন।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply