পারিশ্রমিক ছাড়া হাজারের বেশি কিডনি প্রতিস্থাপন করা ডা. কামরুল পাচ্ছেন স্বাধীনতা পদক

|

অধ্যাপক ডা. কামরুল ইসলাম।

স্বাধীনতা পুরস্কার ২০২২ পাচ্ছেন বিনা পারিশ্রমিকে এক হাজারের বেশি কিডনি প্রতিস্থাপন করা ডা. কামরুল ইসলাম। মঙ্গলবার (১৫ মার্চ) অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী স্বাক্ষরিত মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রের সর্বোচ্চ এই বেসামরিক পুরস্কারের জন্য মনোনীতদের নাম প্রকাশ করা হয়। মনোনীতদের তালিকায় রয়েছে ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের নাম। তাতে চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অবদানের জন্য এ চিকিৎসককে মনোনীত করা হয়।

আরও পড়ুন: পারিশ্রমিক ছাড়াই হাজারের বেশি কিডনি প্রতিস্থাপন করেছেন ডা. কামরুল

নিজের জমানো টাকা ও বন্ধুদের সাহায্য নিয়ে ডা. কামরুল ইসলাম রাজধানীর শ্যামলীর ৩ নম্বর রোডে গড়ে তোলেছেন সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল। সেখানে পারিশ্রমিক ছাড়াই শুরু করেন কিডনি প্রতিস্থাপন। গত চৌদ্দ বছরে সহস্রাধিক অপারেশনে সফলতার হার ৯৫ শতাংশ।

হাসপাতালটিতে দুপুর থেকে নিয়মিত রোগী দেখেন এ চিকিৎসক। প্রতিদিন শতাধিক রোগী অপেক্ষা করে ডা. কামরুল ইসলামের চিকিৎসা নিতে। সারা দেশ থেকে আসা এসব রোগীর বড় অংশই নিম্ন ও মধ্যম আয়ের। কিডনি প্রতিস্থাপন করেন সপ্তাহে চার দিন।

এর আগে এক সাক্ষাৎকার যমুনা নিউজকে তিনি জানিয়েছিলেন, মধ্য ও নিম্নবিত্তদের জন্য আজীবন হাসপাতাল চালাতে চান। আর এ যাত্রায় নিতে চান না কোনো অনুদান।

আরও পড়ুন: স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply