পুতিন ও জেলেনস্কি দুজনের সাথেই ভালো সম্পর্ক রাখতে চাই: এরদোগান

|

ছবি: সংগৃহীত

ভ্লাদিমির পুতিন ও ভোলদিমের জেলেনস্কি, দুই নেতার সাথেই ভালো সম্পর্ক রাখতে চান বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, পুতিন ও জেলেনস্কি, দুজনের সাথেই আমরা ভালো সম্পর্ক রক্ষা করতে চাই। আর রাশিয়ার সাথে সুসম্পর্ক থাকা সত্ত্বেও আমরা ইউক্রেনকে যেভাবে সমর্থন জানিয়েছি তা অনেক ন্যাটো সদস্যরাও করেনি। খবর এফপির।

রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত নিতে রাজি নয় তুরস্ক, এমনটি জানিয়ে দেশটির প্রেসিডেন্ট এরদোগান বলেন, অস্ত্র কেনার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে এখনই কোনো মন্তব্য করা অনুচিত হবে। পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায় সেটা এখন দেখার বিষয়। ন্যাটো সদস্য হওয়ার কারণে রুশ-ইউক্রেন যুদ্ধ, তুরস্কের জন্য কঠিন পরিস্থিতি সৃষ্টি করেছে। তবে ইউক্রেন ইস্যুতে আঙ্কারা যে পদক্ষেপ নিয়েছে তা কোনো ইউরোপীয় দেশও নেয়নি বলে দাবি করেন তিনি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বিশ্বের বিভিন্ন দেশের ভূ-রাজনৈতিক হিসেবকে উল্টে দিয়েছে। ন্যাটোভুক্ত অন্যান্য দেশের মতোই তুরস্ককেও সূক্ষ্ম ও ভারসাম্যপূর্ণ সম্পর্ক রক্ষা করে চলতে হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার পূর্বসূরি ইসমেত ইনোনুর মতো, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানও তুরস্ককে যতটা সম্ভব সংঘাত থেকে দূরে রাখতে চান। ক্রমবর্ধমান সংঘাত এবং মানবিক বিপর্যয়ের মধ্যে নিজেদের সুযোগের ক্ষেত্র সর্বোচ্চ পরিমাণ সম্প্রসারিত করতে একটি পক্ষ বেছে নেয়া প্রসঙ্গে চাপে রয়েছে আঙ্কারা।

আরও পড়ুন: খেরসন দখলের দাবি করছে রাশিয়া

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply