ভারত-পাকিস্তান মিসাইল কাণ্ড: পাল্টা আক্রমণের প্রস্তুতি নিয়ে ফেলেছিল পাকিস্তান, তথ্য ফাঁস

|

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

ভারতের হরিয়ানা প্রদেশের আম্বালায় ভারতীয় বিমানবাহিনীর সামরিক ঘাঁটি থেকে গত ৯ মার্চ একটি সুপারসনিক মিসাইল আছড়ে পড়ে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মিলন চানু শহরে। যদিও ঘটনাটি দুর্ঘটনাবশত হয়েছে বলে ওইদিনই স্বীকার করে ভারত। তবে এ নিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, এই মিসাইল আছড়ে পড়ার পরই পাল্টা আক্রমণের চূড়ান্ত প্রস্তুতি নিয়ে ফেলেছিল পাকিস্তান। ভারতের পক্ষ থেকে ‘ভুল’ স্বীকার করতে আর সামান্য দেরি হলেই ঘটতে পারতো ভয়াবহ বিপদ।

ব্লুমবার্গের এই প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ছোড়া এই মিসাইলের আঘাতে মিলন চানু শহরের কয়েকটি বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে ফের একই ধরনের ঘটনা এড়াতে তখনই ভারতের ওই বিমান ঘাঁটির ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা বন্ধ করে দেয়া হয়েছিল বলে জানিয়েছে ব্লুমবার্গ।

ব্লুমবার্গের এই প্রতিবেদনের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, মিসাইলটি তৎক্ষণাৎ ট্র্যাক করে পাকিস্তানের সেনাবাহিনী। এটি ভারতের হরিয়ানা বিমানঘাঁটি থেকে এসেছে জানতে পারে তারা। তবে এই ঘটনার পর বেশ কিছুক্ষণ কেটে গেলেও দু’দেশের সেনা কমান্ডার স্তরের হটলাইন ব্যবহার করে পাকিস্তানকে ‘দুর্ঘটনা’র কথা জানানো না হলে পাল্টা হামলার সমস্ত প্রস্তুতি সেরে ফেলে পাকিস্তান। কিছুক্ষণের মধ্যেই পাল্টা হামলা চালানো হবে এমন সময়ই ভারতের পক্ষ থেকে জানানো হয়, সম্পূর্ণ অসাবধানতা ও প্রযুক্তিগত ত্রুটির কারণেই ভারতীয় এই মিসাইল লক্ষ্যভ্রষ্ট হয়। এ ঘোষণার পরই হামলার পরিকল্পনা বাতিল করে পাকিস্তান।

ব্লুমবার্গের এই প্রতিবেদনে বলা হয়, ভারতের এই ঘোষণার আর কিছুক্ষণ কালবিলম্ব হলেই হয়তো অবসম্ভাবীভাবে যুদ্ধ শুরু হয়ে যেতে পারতো। অবশ্য এ নিয়ে মঙ্গলবার (১৫ মার্চ) ভারতীয় পার্লামেন্টে একটি বিবৃতি দিয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘অসতর্কতাবশত ঘটে যাওয়া ওই ঘটনাটি সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। এ বিষয়ে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।’

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply