জয়ের সমান ড্র পাকিস্তানের, বাবরের ডাবল সেঞ্চুরির আক্ষেপ

|

ছবি: সংগৃহীত।

শেষদিনের নাটকীয়তায় ড্র হয়েছে পাকিস্তান ও অস্টেলিয়ার মধ্যকার করাচি টেস্ট। ৫০৬ রানের জয়ের লক্ষ্যে পাকিস্তানের ইনিংস শেষ হয় ৭ উইকেটে ৪৪৩ রানে। ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংস গড়ে ১৯৬ রানে আউট হন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

পঞ্চমদিনের খেলা শুরু করেন ১০২ রানে অপরাজিত থাকা বাবর আর ৭১ রানে অপরাজিত থাকা আব্দুল্লাহ শফিক। এদিন জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল আরও ৩১৩ রান আর অস্ট্রেলিয়ার ৮ উইকেট। ৪ রানের আক্ষেপে পোড়েন শফিক। কামিন্সের শিকার হয়ে ফেরেন তিনি, ভাঙে ২২৮ রানের জুটি।

তবে অবিচল বাবর মোহাম্মদ রিজওয়ানকে সাথে নিয়ে গড়েন ১১৫ রানের জুটি। নাথান লায়নের ঘূর্ণিতে ডাবল সেঞ্চুরি থেকে ৪ রান দূরে কাটা পড়েন বাবর। পরে ম্যাচ বাঁচানোর লড়াইটা একাই করেন রিজওয়ান। তুলে নেন ক্যারিয়ারের ২য় টেস্ট সেঞ্চুরি। এনিয়ে তিন টেস্টের সিরিজের প্রথম দু’টিই ড্র হলো।

এই ম্যাচে পাকিস্তানের নিশ্চিত পরাজয় দেখেছিলেন অনেকেই। কারণ, প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৫৫৬ রানের জবাবে পাকিস্তান অলআউট হয় মাত্র ১৪৮ রানে। দ্বিতীয় ইনিংসে মাত্র ৯৭ রান তুলেই তাই ইনিংস ডিক্লেয়ার করে অজিরা। তাই প্রথম ইনিংসে ‌১৪৮ রানে অলআউট হওয়া পাক ব্যাটারদের পক্ষে বাজি ধরার সাহস পাননি কেউই। তবে সেই ধারণা ভুল প্রমাণ করে দিয়েছেন শফিক, বাবর, রিজওয়ানরা। ১৭১.৪ ওভার ব্যাটিং করেও হাতে ছিল ৭ উইকেট।

অস্ট্রেলিয়া
১ম ইনিংস: ৫৫৬/৯ রান (উসমান খাজা ১৬০, অ্যালেক্স ক্যারি ৯৩, স্টিভ স্মিথ ৭২)।
২য় ইনিংস: ৯৭/২ রান (উসমান খাজা ৪৪*, মার্নাস লাবুশেন ৪৪)।

পাকিস্তান
১ম ইনিংস: ১৪৮/১০ রান (বাবর আজম ৩৬; মিচেল স্টার্ক ৩/২৯)।
২য় ইনিংস: ৪৪৩/৭ রান (বাবর আজম ১৯৬, মোহাম্মদ রিজওয়ান ১০৪*, আব্দুল্লাহ শফিক ৯৬; নাথান লিয়ন ৪/১১২)।

ফলাফল: ম্যাচ ড্র

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply