মার্কিন কংগ্রেসে যা বললেন জেলেনস্কি

|

ভার্চুয়ালি যুক্ত হয়ে মার্কিন কংগ্রেসে বক্তব্য দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

মার্কিন কংগ্রেসে দেয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ দখলদাররা কিয়েভে প্রতিদিন ক্ষেপণাস্ত্র হামলা চালালেও এক মুহূর্তে জন্যও হাল ছেড়ে দেয়ার কথা ভাবতে পারিনি আমরা। খবর সিএনএনের।
 
বুধবার (১৬ মার্চ) স্থানীয় সময় সকালে ভার্চুয়ালি যুক্ত হয়ে মার্কিন কংগ্রেসে ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট। ভাষণে ইউক্রেনে চলমান রাশিয়ান আগ্রাসনের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন জেলেনস্কি। এ সময় তিনি আবারও ইউক্রেনে নো ফ্লাই জোন ঘোষণা এবং রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

জেলেনস্কির ভাষণের শুরুতে কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে কংগ্রেস সদস্যদের সাথে পরিচয় করিয়ে দেন। এসময় জেলেনস্কির উদ্দেশে তিনি বলেন, ‘সাহসী নেতৃত্বের জন্য আপনার প্রতি কংগ্রেস সদস্যদের শ্রদ্ধা ও প্রশংসা রয়েছে। এসময় পর্দার সামনে বসে থাকা কংগ্রেসের সদস্যরা উঠে দাঁড়িয়ে জেলেনস্কিকে অভিবাদন জানান।

ভাষণের শুরুতে ইউক্রেনে রাশিয়ানদের ধ্বংসযজ্ঞের একটি ভিডিও প্রদর্শন করেন জেলেনস্কি। ভিডিও দেখিয়ে কংগ্রেসের সদস্যদের উদ্দেশে তিনি বলেন, দেখুন, ইউক্রেনের আকাশ ব্যবহার করে কীভাবে দেশটিকে হাজারো মানুষের কবর বানিয়েছে রাশিয়া।

জেলনস্কি বলেন, গত আট বছর ধরেই ইউক্রেন রাশিয়ার আগ্রাসন প্রতিহত করে আসলেও সম্প্রতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধের মুখোমুখি হয়েছে ইউক্রেনীয়রা। এসময় রাশিয়ার আগ্রাসন থেকে ইউক্রেনের জনগণকে রক্ষার জন্য মার্কিন আইন প্রণেতাদের আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেন, আমাদের এই চাওয়া কি খুব বেশিকিছু?।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply