ইউক্রেনে জাতিসংঘের মানবিক সহায়তা পাঠাতে সমস্যা কী?

|

ইউক্রেনে মানবিক সহায়তা পাঠানো হবে কিনা, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটির জন্য তোলা এমন প্রস্তাবের বিপক্ষে অবস্থান নিয়েছে মস্কো। তারা আগে থেকেই দেশটিতে মানবিক বিপর্যয়ের কথা অস্বীকার করছে। ফলে আবারও অনিশ্চয়তার মুখে পড়লো ইউক্রেনে জাতিসংঘের সহায়তা পাঠানোর বিষয়টি।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিশেষ অধিবেশন বসে নিরাপত্তা পরিষদে। এসময় ইউক্রেনে মানবিক বিপর্যয় এবং সহায়তার বিষয়ে ভোটাভুটির জন্য প্রস্তাব উত্থাপন করা হয়। তবে রাশিয়া ভোটাভুটির বিপক্ষে অবস্থান নেয়ায় প্রস্তাবটি বাতিল হয়ে যায়। উল্টো ইউক্রেনে মার্কিন সহায়তায় জীবানু অস্ত্রের গবেষণাগার থাকার অভিযোগ তোলে রাশিয়া। এই ইস্যুতে নিরাপত্তা পরিষদে বিশেষ অধিবেশন আহ্বান করে মস্কো।

জাতিসংঘে নিযুক্ত রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ইউক্রেনের হাসপাতাল, স্কুল এবং বেসমারিক অবস্থানে হামলার বিষয়ে মিথ্যাচার করছে পশ্চিমা বিশ্ব। সেখানে মানবিক বিপর্যয়ের বিষয়টিও তেমন। ইউক্রেনে যতটা না সংকট সৃষ্টি হয়েছে, রাজনীতি করা হচ্ছে তার চেয়েও বেশি। এ কারণেই এই প্রস্তাবের বিপক্ষে অবস্থান মস্কোর। তবে তারা এ প্রস্তাব বাতিল করছেন না বলেও উল্লেখ করেন তিনি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply