বাংলাদেশকে সঙ্গে নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র: ভিক্টোরিয়া নুল্যান্ড

|

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাস্তবতায় গণতন্ত্র এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের হুমকি মোকাবেলায় বাংলাদেশকে সঙ্গে নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র।

রোববার (২০ মার্চ) ঢাকায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অষ্টম অংশীদারি সংলাপের শুরুতে স্বাগত বক্তব্যে এ কথা বলেন তিনি। এই সংলাপে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আর আমেরিকার আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড নিজ দেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন।

বাংলাদেশে মার্কিন বিনিয়োগ বাড়াতে আরও কাজ করতে হবে বলে এ সময় মন্তব্য করেছেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার পর এই সংলাপ বিশেষ গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। সেই সঙ্গে ইউক্রেন যুদ্ধের সময় নিজস্ব বলয় বিস্তারে এই সফরকে গুরুত্ব দিচ্ছেন মার্কিনীরা। সংলাপে জিএসপি পুনর্বহাল, শুল্ক ও কোটামুক্ত বাংলাদেশি পণ্যে প্রবেশাধিকার, দুই দেশের শীর্ষ রাজনৈতিক পর্যায়ে সফর, বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা, সামরিক চুক্তি, শ্রম অধিকার, সরাসরি ফ্লাইট চলাচল, করোনা পরিস্থিতি, সুনীল অর্থনীতি নিয়ে আলোচনা করবেন দুই দেশের নীতি নির্ধারকরা।

এছাড়া সবশেষ বাংলাদেশকে দেয়া দেশটির দু’টি সামরিক চুক্তির প্রস্তাব জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট, জিএসওএমআইএ ও অ্যাকুইজিশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্টের, এসিএসএ নিয়েও আলোচনা হবার কথা রয়েছে।

গতকাল শনিবার বিকেলে ভিক্টোরিয়া নুল্যান্ড ঢাকায় আসেন। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অংশীদারদের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি ও সহযোগিতার ওপর জোর দিতে একটি প্রতিনিধি দল নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড ১৯ থেকে ২৩ মার্চ পর্যন্ত বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা সফর করবেন। সফরে প্রতিনিধি দলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু এবং প্রতিরক্ষা দফতরের নীতিবিষয়ক ডেপুটি আন্ডার সেক্রেটারি আমান্ডা ডরি থাকছেন।

আরও জানানো হয়, আন্ডার সেক্রেটারি নুল্যান্ড বাংলাদেশ ও শ্রীলঙ্কায় অংশীদারিত্ব সংলাপে অংশ নেবেন। আর নয়াদিল্লিতে পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।


/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply