পুতিনের সঙ্গে সমঝোতায় প্রস্তুত, ব্যর্থ হলে তৃতীয় বিশ্বযুদ্ধ: জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আপস করতে রাজি হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। কিন্তু তিনি সতর্ক করে বলেছেন, যদি কোনো ধরনের আলোচনার উদ্যোগ ব্যর্থ হয়, তাহলে এর অর্থ হবে দুই দেশের লড়াই একটি তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাবে।

রোববার (২০ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এসব কথা বলেছেন। খবর নিউইয়র্ক পোস্টের।

জেলেনস্কির বলেন, আমি ভ্লাদিমির পুতিনের সঙ্গে আপস করতে রাজি আছি। কিন্তু এবার রাশিয়া কোনো সিদ্ধান্তে উপনীত না হলে ভালো হবে না। তৃতীয় বিশ্বযুদ্ধের ইঙ্গিত দেবে বিষয়টি।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া আচমকা ইউক্রেনের ওপর হামলা করার পর থেকে একাধিকবার তৃতীয় বিশ্বযুদ্ধের প্রসঙ্গ উঠেছে। যদিও প্রথম থেকেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়ে দিয়েছেন, আমেরিকা ইউক্রেনে সেনা পাঠাবে না। একই সিদ্ধান্ত নিয়েছে ইউরোপ। কিন্তু বর্তমানে রাশিয়া নিউক্লিয়ার ইভাকুয়েশন ড্রিল শুরু করেছে। এতে যথেষ্ট চিন্তায় পড়েছে আমেরিকাসহ পশ্চিমের দেশগুলি।

প্রথম থেকেই রাশিয়াকে সতর্ক করে আসছেন জো বাইডেন। তিনি বলেছিলেন, এর ফল ভালো হবে না। এরপর থেকেই ইউক্রেনকে আর্থিক সাহায্য করতে শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে পুতিনের পালটা দাবি, আগামীতে এমন জিনিস হবে যা ইতিহাসে কখনও হয়নি।

সম্প্রতি আলোচনার জন্য বেশ কয়েকবার আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। শনিবার এক ভিডিও বার্তায় তিনি দেরি না করে আলোচনায় বসার আহ্বান জানান। সতর্ক করে তিনি বলেছিলেন, তা না হলে রাশিয়ার ক্ষয়ক্ষতি হবে ব্যাপক।
আরও পড়ুন: মারিওপোলে ইউক্রেনীয় সেনাদের অস্ত্র সমর্পণের সময় বেধে দিলো রাশিয়া
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply