ভারতে হিজাবের বিরুদ্ধে রায় প্রদানকারী বিচারপতিদের খুনের হুমকি, গ্রেফতার ২

|

হিজাব পরা নিয়ে কর্ণাটক হাইকোর্টের রায়ের পর বিভিন্ন সংগঠনের বিক্ষোভ। ছবি: সংগৃহীক।

শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে ভারতে এখনও পরিস্থিতি বেশ উত্তপ্ত। হিজাব অবশ্যপালনীয় ধর্মীয় বিধান নয় উল্লেখ করে মুসলিম শিক্ষার্থীর হিজাব পরার দাবি প্রত্যাখ্যান করে এরই মধ্যে কর্ণাটক হাইকোর্টের বিশেষ বেঞ্চ একটি রায় দিয়েছে। রায়ের বিরুদ্ধে তামিলনাড়ুতে বিক্ষোভও হয়। এরই জেরে এই বেঞ্চে রায় প্রদানকারী তিন বিচারপতিকে হত্যার হুমকি দেয়ার একটি ভিডিও ভাইরাল হয় ভারতে। হুমকিদাতা দুই মুসলিম যুবককে গ্রেফতার করেছে পুলিশ। খবর টাইমস অব ইন্ডিয়ার।

পুলিশ জানিয়েছে, গ্রেফতারকৃতদের নাম কোভাই রহমতুল্লা ও এস জামাল মহম্মদ উসমানি। তাদের তামিলনাড়ুর তিরুনেলভেলি ও থাঞ্জাউর থেকে গ্রেফতার করা হয়েছে। দুজনেই তামিলনাড়ু তৌহিদ জামাত সংগঠনের পরিচালনা সমিতির সদস্য।

এর আগে, গত ১৫ মার্চ কর্ণাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবে নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলার রায় দেয় কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত ও বিচারপতি কাজ়ি জেবউন্নেসা মহিউদ্দিনের সমন্বিত বিশেষ একটি বেঞ্চ। রায়ে জানানো হয়, হিজাব ইসলামে একান্ত প্রয়োজনীয় ধর্মীয় প্রথা নয়। স্কুলে ইউনিফর্ম পরতে বলাও পড়ুয়াদের অধিকারের উপরে যুক্তিসঙ্গত বিধিনিষেধ এবং তা সংবিধানসম্মত। ফলে কর্ণাটক সরকারের নির্দেশই বজায় থাকে।

এদিকে, এই রায়ের পরই বিচারপতিদের হত্যার হুমকি দেয়ার একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। তাতে গ্রেফতারকৃত কোভাই রহমতুল্লাকে বলতে শোনা যায়, কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি কোথায় সকালে হাঁটতে যান তা অনেকে জানে। ঝাড়খণ্ডে গত বছরে এক বিচারককে গাড়ি চাপা দিয়ে হত্যার অভিযোগ উঠেছিল। সেই ঘটনার কথাও উল্লেখ করতে দেখা যায় রহমতুল্লাকে। ভিডিওটিতে বিচারপতিদের হত্যার পরোক্ষ্যভাবে হুমকি দেয় সে। এরপরই গ্রেফতার করা হয় তাদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply