ওয়াশিংটনে উবার চালাচ্ছেন সাবেক আফগান অর্থমন্ত্রী

|

ওয়াশিংটন ডিসিতে উবার চালিয়ে জীবিকা নির্বাহ করছেন সাবেক আফগান অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা

পরিবারের ভরণপোষণের জন্য ওয়াশিংটনে উবারের চালক হিসেবে কাজ করছেন সাবেক আফগান অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা। খবর ওয়াশিংটন পোস্টের।

অর্থমন্ত্রী হিসেবে এক সময় আফগান পার্লামেন্ট ৬ বিলিয়ন ডলারের বাজেট উপস্থাপন করেছিলেন খালিদ পায়েন্দা। কিন্তু গত বছরের মধ্য আগস্টে তালেবান দেশটির ক্ষমতায় আসার পর সপরিবারে কাবুল ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান আফগানিস্তানের সাবেক এ অর্থমন্ত্রী।

রোববার (২০ মার্চ) ওয়াশিংট্ন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে খালিদ পায়েন্দা বলেন, গত সপ্তাহে একরাতে ছয় ঘণ্টা গাড়ি চালিয়ে ১৫০ ডলারের কিছু বেশি উপার্জন করেছেন তিনি।

আফগানিস্তান ছেড়ে যাওয়ার ব্যাপারে খালিদ বলেন, তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার এক সপ্তাহ আগে মন্ত্রীসভা থেকে পদত্যাগ করি আমি। তিনি জানান, তৎকালীন প্রধানমন্ত্রী আশরাফ ঘানির সাথে তার সম্পর্কের টানাপোড়েন চলছিল সেসময়।

তালেবান কাবুল দখলের ৫ দিন আগে পোস্ট করা এক টুইট বার্তায় খালিদ বলেছিলেন, আমি ভারপ্রাপ্ত অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালাম। অর্থ মন্ত্রণালয়ের নেতৃত্ব দেয়া আমার জন্য বড় সম্মানের ব্যাপার ছিল। কিন্তু ব্যক্তিগত অগ্রাধিকারের বিষয়গুলোর জন্য পদত্যাগ করার সময় চলে এসেছে।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে খালিদ বলেন, যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমারা সৈন্য প্রত্যাহার করে নেয়ায় তালেবান ক্ষমতায় আসতে পেরেছে।

খালিদ আরও জানান, এটা সত্য যে গ্রেফতার আতঙ্কেই আফগানিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পরিবারের সাথে মিলিত হয়েছি। দেশ ছেড়ে আসার পর সবকিছুর সাথে খাপ খাওয়ানোর জন্য বেশ বেগ পোহাতে হয়েছে। তবে পরিবারকে সাহায্য করার সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ।

প্রসঙ্গত, ২০২১ সালের মধ্য আগস্টে ঘানি সরকারকে উৎখাত করে আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবান। যদিও এখন পর্যন্ত বেশিরভাগ দেশই ক্ষমতাসীন তালেবানকে স্বীকৃতি দেয়নি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply