আসলেই কি খারকিভ দখলে নিয়েছে রাশিয়া?

|

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখলে নেয়ার দাবি করলেও এখনও সেখানে টানা গোলাবর্ষণ চালাচ্ছে রাশিয়া। রকেট হামলা চালিয়ে ধ্বংস করা হচ্ছে একের পর এক বেসামরিক স্থাপনা। বাদ যাচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানও। তবে সম্প্রতি গুঁড়িয়ে দেয়া একটি স্কুল সংস্কারে নেমে সবার নজর কাড়লো অভিভাবকরা। আলোচনা হচ্ছে, প্রকৃতপক্ষেই যদি খারকিভ দখল করে নেয় রাশিয়া, তবে কেন ক্রমাগত চলছে ধ্বংসযজ্ঞ?

যুদ্ধের শুরু থেকেই শঙ্কা ছিল রুশ বাহিনীর হামলার অন্যতম প্রধান টার্গেট এই খারকিভ শহর। গেলো ২৪ ফেব্রুয়ারি চূড়ান্ত অভিযান শুরুর কয়েক দিনের মাথায় শহরটি দখলে নেয়ার দাবি করে পুতিন বাহিনী। তবে সেখানে এখনও থামেনি রুশ আগ্রাসন। প্রতিদিনই চালানো হচ্ছে রকেট হামলা। বাদ যাচ্ছে না বেসামরিক ভবনগুলোও।

সম্প্রতি গুঁড়িয়ে দেয়া একটি স্কুলের সংস্কারে লেগে পড়েছে সেখানকার অভিভাবকরা। হামলা আতঙ্কের মধ্যে এমন উদ্যোগে সবার বাহবা কুড়াচ্ছেন তারা। অভিভাবকরা বলছেন, কতোটা অমানবিক হলে এভাবে কোনো শিক্ষা প্রতিষ্ঠান গুঁড়িয়ে দেয়া যায়। জানি না কখন আবার হামলা হবে, তবুও আমরা সবাই মিলে চেষ্টা করছি সংস্কারের।

প্রতিষ্ঠানটির পরিচালক জানালেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে স্কুলটি পাঠদানের উপযুক্ত করতে চান তারা। এর মধ্যে রুশ বাহিনীকে নতুন করে আর হামলা না চালানোর অনুরোধও করেছেন তিনি।

খারকিভবাসীর প্রত্যাশা, দ্রুত বন্ধ হবে যুদ্ধ। আবারও স্বাভাবিক জীবনযাপনের নিশ্চয়তা নিয়ে বেড়ে উঠবে নতুন প্রজন্ম।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply