যাদের আয় বেশি তাদের করও দিতে হবে বেশি: অর্থমন্ত্রী

|

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি।

যাদের আয় বেশি তাদের করও দিতে হবে বেশি। আগামী বাজেটে গরীব মানুষকে মুক্তি দিতে এমন চিন্তা করছে সরকার। বাজেটকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে এফবিসিসিআইর পরামর্শক সভায় এ কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। এ সময় ব্যবসায়ীরা করমুক্ত আয়সীমা বৃদ্ধি এবং খাদ্যপণ্যে ভ্যাট-ট্যাক্স কমানোর দাবি জানান।

এ সভায় তুলে ধরা হয় আমদানি শুল্ক, আয়কর, মূল্য সংযোজন কর সংক্রান্ত প্রস্তাবনা। রাজস্ব সংক্রান্ত নানা সমস্যার কথা তুলে ধরেন ব্যবসায়ীরা। করমুক্ত আয়সীমা বাড়িয়ে ৪ লাখ টাকা এবং করপোরেট ট্যাক্স আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়।

ভ্যাট আইন সংশোধন ছাড়াও আমদানি শুল্ক সংক্রান্ত একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। এছড়া ভোগ্য পণ্যের ট্যাক্স-ভ্যাট কমানোর দাবি করেন তিনি। জসিম উদ্দিন বলেন, বিশ্ব বাজারে যেসব পণ্যের দাম বেড়ে গিয়েছে, সেগুলোর ট্যাক্স সমন্বয়ের মাধ্যমে দাম ঠিক রাখতে হবে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে ব্যবসায়ীদের কর দিতে হবে। তবে কেউ যেন হয়রানির শিকার না হন সেদিকে গুরুত্ব দেয়ার তাগিদ দেন তিনি। আগামী বাজেটে প্রত্যক্ষ করে গুরুত্ব দেয়ার কথাও বলেন অর্থমন্ত্রী। রাজস্ব কর্মকর্তাদের অন্যায় দাবি না মানতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান আ হ ম মুস্তাফা কামাল।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply