কারাভোগ শেষে ৪১ বাংলাদেশিকে ফেরত দিলো মিয়ানমার

|

ফিরিয়ে আনা ৪১ বাংলাদেশি।

কক্সবাজার প্রতিনিধি:

মিয়ানমারের বিভিন্ন কারাগারে কারাভোগ শেষে ৪১ বাংলাদশি নাগরিককে ফেরত দিয়েছে মিয়ানমার কর্তৃপক্ষ। বাংলাদেশি এসব নাগরিকরা বিভিন্ন সময়ে সীমান্ত পেরিয়ে অবৈধভাবে মিয়ানমারে প্রবেশের দায়ে বিজিপির হাতে গ্রেফতার হয়ে মিয়ানমারের বিভিন্ন কারাগারে বন্দি ছিল বলে জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বর্তমানে তারা প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছে, পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

বুধবার (২৩ মার্চ) দুপুরে মিয়ানমারের মংডু টাউনশিপে বিজিবি এবং মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) মধ্যে পতাকা বৈঠক শেষে ৪১ বাংলাদেশি নাগরিককে বিজিবি প্রতিনিধি দলের কাছে হস্তান্তর করা হয়। পরে বিকেলে বিজিবি প্রতিনিধি দল এসব বাংলাদেশি নাগরিককে নাফ নদী পার হয়ে টেকনাফে নিয়ে আসে।

নাফ নদীর পারে টেকনাফ জেটি ঘাটে পৌঁছে বিজিবি টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার ব্রিফিংয়ে জানান, গত বছর মে মাস থেকে ৪১ বাংলাদেশি নাগরিক মিয়ানমারের রাখাইনের বিভিন্ন কারাগারে সাজাভোগ করার পর দেশটিতে অত্যন্ত অমানবিক জীবনযাপন করছিল। বিষয়টি জানার পর সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি এবং মিয়ানমারের সিতওয়েতে বাংলাদেশ দূতাবাসের কনস্যুলেট দীর্ঘদিন ধরে তাদের দেশে ফিরিয়ে আনার জন্য বিভিন্ন কার্যক্রম হাতে নেয়। এরই ধারাবাহিকতায় বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত মিয়ানমারের মংডুতে বিজিবি এবং বিজিপির মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ৪১ বাংলাদেশি নাগরিকদেরকে বিজিবি প্রতিনিধি দলের কাছে হস্তান্তর করে বিজিপি।

বিজিবি অধিনায়ক আরও জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সহায়তায় এই ৪১ জনকে এখন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে। পরে তাদের স্ব স্ব পরিবারের কাছে পাঠিয়ে দেয়া হবে।

ফিরিয়ে আনা বাংলাদেশি নাগরিকদের মধ্যে ২৩ জন টেকনাফ উপজেলার বাসিন্দা। বাকিদের মধ্যে ২ জন উখিয়া উপজেলার, ৭ জন রাঙামাটি জেলার, ৭ জন বান্দরবান জেলার, ২ জন খাগড়াছড়ি জেলার এবং ১ জন মৌলভীবাজার জেলার বাসিন্দা।

তাদের মধ্যে একজন নারীও রয়েছেন, যিনি মিয়ানমারের রাখাইনে আত্নীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে মিয়ানমার পুলিশের হাতে আটক হয়ে কারাভোগ করেন। বাকিদের অধিকাংশই জেলে। তারা নাফ নদতে মাছ শিকার করতে গিয়ে মিয়ানমার পুলিশের হাতে আটক হন। ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে কেউ কেউ মিয়ানমারের কারাগারে সর্বোচ্চ ৭ বছর কারাভোগ করেছেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply