জামায়াত নেতা খালেক মণ্ডল ও রোকনের মৃত্যুদণ্ড

|

ছবি: সংগৃহীত

মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য আব্দুল খালেক মণ্ডল ও খান রোকনুজ্জামানকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই রায় দেন। ট্রাইব্যুনালের অপর দুই বিচারপতি হলেন বিচারপতি মো. আবু আহমেদ জমাদার ও বিচারপতি বিচারপতি কে এম হাফিজুল আলম। রায়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রসিকিউটর। তবে, রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন আসামি পক্ষ।

আদালতে রাষ্ট্রপক্ষে এই মামলা পরিচালনা করেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। খালেক মণ্ডলের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার। আর পলাতক আসামি খান রোকনুজ্জামানের পক্ষে শুনানি করেন রাষ্ট্র নিয়োজিত আইনজীবী গাজী এম এইচ তামিম।

আদালত জানায়, আব্দুল খালেক মণ্ডলের বিরুদ্ধে ৬টি অভিযোগের তিনটিই প্রমাণিত হয়েছে। এছাড়া খান রোকনুজ্জামান বিরুদ্ধে আনা ৪টি অভিযোগের সবকটিই প্রমাণিত হয়েছে।

২০১৫ সালে মামলার তদন্তকাজ শুরু হয়। ২০১৭ সালে তদন্ত প্রতিবেদন দাখিল ও আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। পরের বছর অভিযোগ গঠন করা হয়। সাক্ষ্যগ্রহণ ও উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে গত বছরের ১১ নভেম্বর রায় ঘোষণার জন্য দিন ধার্য করা হয়।

মুক্তিযুদ্ধের সময় সাতক্ষীরা এলাকায় হত্যা, ধর্ষণ, অপহরণ ও আটকে রেখে নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধে অভিযোগে আসামিদের বিচার শুরু হয়। এই মামলার মোট চার আসামির মধ্যে আব্দুল্লাহ আল বাকী এবং জহিরুল ইসলাম ওরফে টিক্কা খান বিচারাধীন অবস্থায় মারা যান।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply