বাঘের থাবায় প্রোটিয়া বধ: ‘ঘুমিয়ে পড়া’কে দায়ী করলেন বাউচার

|

ছবি: সংগৃহীত।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে ৯ উইকেটের ব্যবধানে হেরেছে মার্ক বাউচারের শিষ্যরা। কোচ হিসেবে তার আক্ষেপ দুর্দান্ত শুরু করেও দলের ভেঙে পড়াতে। ৪৬ রানের উদ্বোধনী জুটির পর ব্যাটিং ধসের পেছনে বাউচারের ব্যাখ্যা দলের ‘ঘুমিয়ে পড়া’!

মার্ক বাউচারের অনুমান, তৃতীয় ম্যাচের উইকেটও বড় সংগ্রহের উইকেট ছিল। কিন্তু ব্যাটারদের রক্ষণাত্মক মনোভাবই ডুবিয়েছে দলটিকে। বলেন, ভালো শুরু করে ম্যাচটা এগিয়ে নিতে চেয়েছিলাম। কিন্তু পরে আমরা ঘুমিয়ে পড়েছিলাম। অবশ্যই আমরা এভাবে খেলতে চাই না। তার দলের মধ্যে এদিন তাড়নার অভাব ছিল বলেও উল্লেখ করেন।

নিজেদের দুষলেও তাসকিন, ফিজ, মেহেদি মিরাজ, সাকিব আল হাসানদের বোলিংয়ের প্রশংসা করতে কুণ্ঠাবোধ করেননি মার্ক বাউচার। বলেন, ওরা ভালো বল করেছে। বাংলাদেশি বোলারদের ভালো বলে রান করার সুযোগ তৈরি করতে কিঞ্চিত ঝুকি নেয়া দরকার ছিল বলে তার ধারণা।

বাউচার জানিয়েছেন, আক্রমণাত্মক ব্যাটিং করতে ব্যাটারদের জোর দেয়া হলেও দুই উইকেট পড়ে যাওয়ার পর রক্ষণাত্মক হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এর কারণ, বাভুমা-মিলাররা মানসিকভাবে ইতিবাচক থাকতে না পারা এবং উইকেটের ভূমিকা।

টাইগারদের বিপক্ষে হারের স্বাদ নতুন নয় মার্ক বাউচারের কাছে। ২০০৭ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে যাওয়া দক্ষিণ আফ্রিকা দলের সদস্য ছিলেন তিনি। তবে ঘরের মাঠে বাংলাদেশের কাছে হার, একেবারেই নতুন। এছাড়া তামিমের দলের কাছে নিজেদের মাঠিতে সিরিজ হারা দলের কোচ হিসেবে বাউচারের নাম লেখা থাকবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply