রাশিয়া জি-২০ জোটে না থাকলে ভয়ানক কিছুই ঘটবে না: পেসকভ

|

ছবি: সংগৃহীত।

বৃহৎ অর্থনৈতিক জোট জি-২০ থেকে রাশিয়াকে বাদ দিতে যদি মার্কিন যুক্তরাষ্ট্র ও তার সহযোগীরা সফল হয় তাতে দেশটির সাথে ভয়ানক কিছুই ঘটবে না। এমন মন্তব্য করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। শুক্রবার (২৫ মার্চ) এমন প্রতিবেদন প্রকাশ করে আল জাজিরা।

জি-২০ থেকে মস্কোর সম্ভাব্য বহিষ্কার সম্পর্কে এক প্রশ্নের জবাবে পেসকভ সাংবাদিকদের বলেন, জি-২০ জোট আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান পরিস্থিতিতে, যেখানে বেশিরভাগ দেশ আমাদের সাথে অর্থনৈতিক যুদ্ধাবস্থায় রয়েছে, তখন ভয়ানক কিছুই ঘটবে না।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়াকে জোট থেকে বের করার কক্ষপথেই আছে দেশটি। তবে পেসকভ বলেছেন, মস্কোকে বিচ্ছিন্ন করার ওয়াশিংটনের প্রচেষ্টা এখনও পর্যন্ত আংশিকভাবে কার্যকর ছিল এবং শেষ পর্যন্ত ব্যর্থ হবে।

আরও পড়ুন: কীভাবে রুশ সৈন্যদের আত্মসমর্পণ করতে হবে, দেখালো ইউক্রেনীয় ওয়েবসাইট

প্রসঙ্গত, ইউক্রেনে আক্রমণ চালানোর পর থেকেই রাশিয়ার ওপর নেমে আসে নানা নিষেধাজ্ঞা। দেশ হিসেবে ও দেশের অনেক ব্যক্তির ওপরও নেমে আসে পশ্চিমা নিষেধাজ্ঞার খড়গ। এরই ধারাবাহিকতায় বৃহৎ অর্থনৈতিক জোট জি-২০ থেকেও রাশিয়াকে বাদ দেয়ার ব্যাপারে পালে হাওয়া লাগানোর চেষ্টা করে যুক্তরাষ্ট্র।

তবে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বুধবার বলেছেন, রাশিয়া জি-২০ জোটের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। জোট থেকে রাশিয়াকে বাদ দেয়ার অধিকার অন্য কোনো দেশের নেই।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply