রুশ নির্ভরতা কমাতে যুক্তরাষ্ট্রের সাথে ইইউর গ্যাস কেনার চুক্তি

|

ছবি: সংগৃহীত

জ্বালানি জন্য রাশিয়ার ওপর নির্ভরতা কমতে যুক্তরাষ্ট্র থেকে গ্যাস কেনার চুক্তি করলো ইউরোপীয় ইউনিয়ন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকে শুক্রবার (২৫ মার্চ) এ চুক্তি হয়। খবর বিবিসির।

পরে যৌথ সংবাদ সম্মেলনে ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লেন বলেন, এই বছরে দেড় হাজার কোটি কিউবিক মিটার এলএনজি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। এছাড়া, ওয়াশিংটনের কাছ থেকে আগামী ২০৩০ সাল পর্যন্ত ৫০ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস কেনার প্রত্যাশা করছে ইইউ। উরসুলা ভন ডার লেন বলেন, ইউক্রেনে বর্বরতা চালাচ্ছে রাশিয়া। ফলে কোনোভাবেই তাদের ছাড় দেয়ার সুযোগ নেই। যুক্তরাষ্ট্রে সাথে এই চুক্তির ফলে কৌশলগত পরাজয় হলো মস্কোর।

এ সময় বাইডেন বলেন, প্রতিবেশি দেশগুলোর কাছে জ্বালানি বিক্রির মুনাফা দিয়ে ইউক্রেন আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। এছাড়া, প্রাকৃতিক গ্যাসের মতো জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতেও সহায়তার আশ্বাস দিয়েছেন বাইডেন। ইউরোপীয় ইউনিয়নের চাহিদার ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করে রাশিয়া। তবে, ইউক্রেনে অভিযানের মস্কোর ওপর নিষেধাজ্ঞার জেরে বিপাকে পড়ে ইউরোপীয় দেশগুলো। দেখা দিয়েছে গ্যাস এবং জ্বালানি তেলের তীব্র সংকট। জো বাইডেন বলেন, জানি, রাশিয়ার ওপর নির্ভরতা কমাতে হলে ইউরোপকে বেশ মূল্য দিতে হবে। তবে, নিশ্চিতভাবে রুশ বলয় থেকে বের হওয়াটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আশা করছি, এই চুক্তি আমাদের স্বার্থ এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরও পড়ুন: ‘পুতিন ব্ল্যাকমেইল করছে, কেনা যাবে না রুশ জ্বালানি’

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply