আইনি জটিলতায় যাচাই বন্ধ, প্রমাণ নিয়ে ঘুরেও মিলছে না মুক্তিযোদ্ধার স্বীকৃতি

|

দামুড়হুদার কার্পাসডাঙ্গা গ্রামের আয়ুব আলী। বয়স সত্তর ছুঁইছুঁই। তার দাবি, মুক্তিযোদ্ধা হয়েও স্বীকৃতি মেলেনি। মনে অভিযান, জমেছে অনেক কষ্ট। ‘৭১-এ মুক্তিযোদ্ধার সব নথিপত্রই আছে। তা নিয়ে সংশ্লিষ্ট দফতরে ঘুরেছেন দফায় দফায়। তবুও মুক্তিযোদ্ধার স্বীকৃতি মেলেনি বলে দাবি করেছেন চুয়াডাঙ্গার দামুড়হুদার আয়ুব আলীর। সরকারি ভাতা না পাওয়ায় চরম কষ্টে দিন কাটাচ্ছেন তিনি। স্থানীয় প্রশাসন জানিয়েছে, আইনি জটিলতায় এই উপজেলার যাচাই বাছাই বন্ধ আছে।

আয়ুব আলীর দাবি- ৭১-এ অস্ত্র হাতে যুদ্ধ করেছেন। আছে তার সব নথিপত্র। সেগুলো নিয়ে দফায় দফায় সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে ঘুরেছেন। তবে তালিকায় নাম ওঠাতে পারেননি। আর স্বীকৃতি নেই বলে মিলছে না সরকারি সুবিধা-ভাতা। সবজি বিক্রি করে কোনোরকমে চলছে তার সংসার।

দামুড়হুদা উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার আছির উদ্দীন বলছেন, আইনি জটিলতায় থমকে আছে যাচাই-বাছাই প্রক্রিয়া। এতে উপজেলার প্রকৃত অনেক মুক্তিযোদ্ধাও তালিকার বাইরে রয়েছেন।

দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার বলছেন, আইনি জটিলতায় এই উপজেলার যাচাই বাছাই বন্ধ থাকায় এখনই এ বিষয়টি সমাধান করা যাচ্ছে না। তবে দ্রুতই সব জটিলতার অবসান হবে, প্রকৃত মুক্তিযোদ্ধা তার স্বীকৃতি পাবেন এমন প্রত্যাশা দামুড়হুদাবাসীর

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply