ফ্রান্স রাশিয়াকে ভয় পায়, আর জার্মানি তার অর্থনীতি নিয়ে চিন্তিত: জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

ফ্রান্স রাশিয়াকে ভয় পায়, আর জার্মানি তার অর্থনীতি নিয়ে চিন্তিত আছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। খবর বিবিসির।

রাশিয়ার সাথে যুদ্ধে পশ্চিম ইউরোপের দেশগুলোর কাছ থেকে ইউক্রেন কতটা সাহায্য সহযোগিতা পাচ্ছে- এ নিয়ে ব্রিটিশ সাময়িকী দি ইকোনমিস্টের সাথে এক সাক্ষাৎকারে জেলেনস্কি এসব কথা বলেন।

ফ্রান্স ইউক্রেনকে সামরিক সাহায্য দিচ্ছে না তা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, তারা (ফ্রান্স) রাশিয়াকে ভয় পায়, এটাই সত্যি। যারা প্রথমে বড় বড় কথা বলে তারাই প্রথমে ভয় পায়।

জার্মানি সম্পর্কে জেলেনস্কি বলেন, বার্লিন এখনো প্রধানত ‘অর্থনীতির কাঁচ’ দিয়ে সমস্যাকে দেখছে। তারা (জার্মানি) একটি ভারসাম্য রেখে চলার চেষ্টা করছে। রাশিয়ার সাথে তাদের দীর্ঘদিনের সম্পর্ক, তারা পরিস্থিতিকে অর্থনীতির কাঁচ দিয়ে দেখছে। তারা মাঝে-মধ্যে কিছু সাহায্য করছে। আমার মনে হয় পরিস্থিতির পরিবর্তনের সাথে সাথে তারা তাদের অবস্থান অদল-বদল করছে।

ইউক্রেনকে কতটা সামরিক সাহায্য দেয়া যায় এবং রাশিয়ার ওপর কতটা নিষেধাজ্ঞা চাপানো উচিত- এসব প্রশ্নে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে এখনো মতপার্থক্য রয়েছে। এই দ্বিধা নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বিভিন্ন সময় তার ক্রোধ প্রকাশ করেছেন। এমনকি, গত সপ্তাহে ব্রাসেলসে নেটো জোটের বৈঠকে তিনি বলেছিলেন, কে আমাদের বন্ধু, কে আমাদের সাহায্য করছে এবং কারা করছে না, আজ তার প্রমাণ হবে।

আরও পড়ুন: কিয়েভকে চারপাশ থেকে ঘিরে ফেলেছে রুশ বাহিনী

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply