সরকারি চাকরিজীবীদের জন্য দাড়ি বাধ্যতামূলক করলো তালেবান

|

বিবৃতি শেষে সাংবাদিকদের সাথে কথা বলছেন তালেবানের পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্ররা

আফগানিস্তানে নতুন পোষাকবিধি জারি করেছেন তালেবান। নতুন বিধি অনুযায়ী দেশটিতে সরকারি চাকরিজীবীদের জন্য দাড়ি রাখা বাধ্যতামূলক করা হয়েছে। খবর রয়টার্সের।

সোমবার (২৮ মার্চ) প্রকাশিত এক প্রতিবেদনে তালেবানের দেয়া বিবৃতির বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, তালেবানের পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে দাড়ি রাখা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে দেশটির সরকারি চাকরিজীবীদের জন্য। পাশাপাশি শার্ট, প্যান্ট ও স্যুটের মতো পোশাক পরিহার করে আফগানিস্তানের ঐতিহ্যবাহী লম্বা ঢোলা জামা-পাজামা ও মাথায় পাগড়ি পরার নির্দেশ দেয়া হয়েছে তাদেরকে। এছাড়াও সরকারি চাকরিজীবী ও সাধারণ নাগরিক সবাইকে সঠিক সময়ে নামাজ পড়ার আহ্বানও জানানো হয়েছে।

এর ঠিক আগের দিন রোববার (২৭ মার্চ) আফগানিস্তানের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোতে প্রবেশ করা নিয়ে নির্দেশনা জারি করে পূণ্যের প্রচার ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়। নির্দেশনায় বলা হয়, নারীরা সপ্তাহে তিনদিন এবং পুরুষরা সাপ্তাহিক ছুটির দিনসহ মোট চারদিন পার্কে প্রবেশ করেতে পারবেন। তবে নারী-পুরুষ এক সাথে পার্কে প্রবেশ করতে পারবেন না। এমনকি বিবাহিত দম্পতিদের ক্ষেত্রেও এ আদেশ প্রযোজ্য হবে বলে জানানো হয় নির্দেশনায়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চাকরিজীবীরা নতুন নির্দেশনা ঠিকমতো মানছেন কী না টা জানতে সরকারি অফিসগুলোতে নিয়মিত টহল দেবে তালেবান রক্ষীরা। যদি কোনো চাকরিজীবীর বিরুদ্ধে নির্দেশাবলী অমান্যের প্রমাণ পাওয়া যায়, সেক্ষেত্রে তাকে চাকরিচ্যুত করা হবে বলে হুঁশিয়ারিও দেয়া হয়েছে বিবৃতিতে।

প্রসঙ্গত, গত সপ্তাহে বৈধ পুরুষসঙ্গী ছাড়া আফগান নারীদের বিমানে যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply