রুটের পদত্যাগ চান ক্ষিপ্ত সাবেক তিন অধিনায়ক

|

ছবি: সংগৃহীত

ইংলিশ দলপতি জো রুটের নেতৃত্ব নিয়ে এবার ক্ষেপেছেন দেশটির সাবেক তিন অধিনায়ক মাইক আথারটন, নাসের হুসেইন ও মাইকেল ভন। টেস্টে দলের টানা ব্যর্থতা মেনে নিতে পারছেন না তারা। রুটের পদত্যাগের দাবি তুলেছেন এই তিন সাবেক ইংলিশ অধিনায়ক।

রিচার্ডস-বোথাম সিরিজের গ্রানাডা টেস্টে উইন্ডিজের কাছে ইংলিশদের ১০ উইকেটে অসহায় আত্মসমর্পণে দারুণ বিরক্ত এই সাবেকদের দাবি, অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হোক জো রুটকে। মাইক আথারটন বলেন, শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে দলকে নেতৃত্ব দানের সামর্থ্য নেই রুটের, সেটা সে নিজেও জানে। অ্যাশেজ থেকে শুরু করে এ পর্যন্ত দলের যে পারফরমেন্স, তাতে বলাই যায় যে রুট তার অধিনায়কত্বের শেষ পর্যায়ে পৌঁছে গেছে। আরও অনেক কিছুই ঢেলে সাজাতে হবে। কেবল একটি পরিবর্তনে সব রোগের আরোগ্য সম্ভব নয়।

ডেইলি মেইলে লেখা কলামে নাসের হুসেইন বলেন, জো রুট নিঃসন্দেহে বিশ্বমানের ব্যাটার এবং দারুণ পছন্দনীয় একজন ব্যক্তি। কিন্তু দলকে নেতৃত্ব দেয়ার জন্য যেমন গুণাবলি ও প্রবৃত্তি দরকার, খুব সম্ভবত রুটের সেটা নেই। টেস্ট জয়ের জন্য দরকার মানসিকভাবে দারুণ শক্ত চরিত্রের কয়েকজন ক্রিকেটার, যাদেরকে নিয়ন্ত্রণ করা অধিনায়ক ও কোচের জন্যও কঠিন। আর এখানেই চলে আসে অধিনায়কের দায়িত্ব, যে ভিন্নভাবে কাজ করা ভিন্ন ধরনের ক্রিকেটারদের কাছ থেকে সর্বোচ্চটা আদায় করে নিতে পারে। আমি মনে করি, রুট যদি দায়িত্ব ছাড়তে না চায় তবে তাকে সরিয়ে দেয়া উচিত। এরপর কোচের প্রথম কাজ হবে বেন স্টোকসের সাথে কথা বলা। বেন আবার আগের পায়শন নিয়েই খেলছে। কোচের জানতে হবে, খেলার কোন জায়গায় বেনের মনোসংযোগে ঘাটতি তৈরি হচ্ছে এবং কোন জায়গায় সে ঠিকঠাক পারফর্ম করছে। তার বেনের হাতে দায়িত্ব দেয়া উচিত।

টেস্ট অধিনায়ক হিসেবে সর্বোচ্চ হারের তালিকায় জো রুট। ছবি: সংগৃহীত

ডেইলি টেলিগ্রাফের কলাপে মাইকেল ভন বলেন, অস্ট্রেলিয়া থেকে গ্রানাডা-সবখানেই ঘটে চলেছে একই জিনিস। যখন দল চাপে পড়ে তখনই ভেঙে পড়ছে প্রতিরোধ। যে সেশন আমাদের জিততেই হবে, সেটিই আমরা হেরে বসছি। ২০০৮ সালের গ্রীষ্মে আমি অধিনায়কত্ব ছেড়েছিলাম। সে সময় দিয়েই আমি বুঝতে পারছি যে, রুটের উচিত নিজেকে জিজ্ঞেস করা সে আরও একটি বছর দলকে টেনে নিতে পারবে কিনা। সামনে যে প্রমাণ আছে তাতে মনে হয়, এই উত্তরটা হবে ‘না’।

২০১৭ সাল থেকে টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়ে আসছেন রুট। সাদা পোশাকে দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড তার। এ সময় ২৭ জয়ের বিপরীতে ২৬টিতে হার ইংল্যান্ডের। রুটের নেতৃত্বে সবশেষ পাঁচ টেস্ট সিরিজেই হেরেছে ইংলিশরা। আর ১৭ টেস্টের মধ্যে জিততে পেরেছে কেবল একটিতে। তাই রুটের পরিবর্তে বেন স্টোকসকে দায়িত্ব দেয়ার পক্ষে নাসির হুসেইন। অ্যাথারটন ও ভনের দাবি, অধিনায়ক হিসেবে দলকে দেয়ার নতুন কিছু নেই রুটের।

আরও পড়ুন: বিয়ের রাতে জুতা চুরি; মামলা করলেন ম্যাক্সওয়েল!

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply