‘নৌযান চালকরা বিধিনিষেধ ও নিয়ম-শৃঙ্খলা না মানায় নৌ পথে দুর্ঘটনা ঘটছে’

|

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যরত নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

স্টাফ করেসপন্ডেন্ট, নারায়ণগঞ্জ:

নদী পথে নৌযান চালকরা সরকারি বিধনিষেধ ও নিয়ম-শৃঙ্খলা মানছে না বলে নৌ-পথে দূর্ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মাহমুদনগর এলাকায় কর্ণফুলী শিপ বিল্ডারসে বিআইডব্লিউটিএর জন্য চারটি কাটার সাকশান ড্রেজার এবং মোংলা বন্দরের জন্য একটি বয়া লিফটিং জাহাজ নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী বলেন, নৌ দুর্ঘটনা রোধে সরকার নানা পদক্ষেপ গ্রহণসহ চালকদের বিভিন্ন দিক নির্দেশনা দিচ্ছে। বিধিনিষেধ মেনে চলতে তাদের বার বার তাগিদও দেয়া হচ্ছে। তরপরেও নৌযানের চালকরা তা অমান্য করায় দুর্ঘটনা ঘটে চলছে। নৌ দুর্ঘটনা রোধ করতে হলে সবার সম্মিলিত সহযোগিতা প্রয়োজন বলে মনে করেন প্রতিমন্ত্রী। নৌ-পথে সরকারি সকল নির্দেশনা ও নিয়ম-শৃঙ্খলা মেনে চলতে নৌযান চালকদের প্রতি কঠোর নির্দেশসহ মালিকদেরও সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী জানান, নদী দখল ও দূষণমুক্ত করতে সরকার একশ বছর মেয়াদী নানা পরিকল্পনা নিয়ে কাজ করছে। নদীর নাব্যতা ও গতিপথ ঠিক রাখতে সারা দেশেই খনন কাজ চলছে। নদীগুলো দখলমুক্ত করতে দখলদারদের উচ্ছেদ করা হচ্ছে। তবে নানা প্রতিবন্ধকতার কারণে যথাসময়ে বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।

উদ্বোধন শেষে নৌ প্রতিমন্ত্রী জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানটির টেকনিক্যাল ও ইঞ্জিনিয়ারিং বিভাগ পরিদর্শন করে নির্মাণ কাজের খোঁজ খবর নেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন চৌধুরী, মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক এবং কর্ণফুলী শিপ বিল্ডারসের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী আবদুর রশিদ।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply