হামলা কমানো মানে ‘যুদ্ধবিরতি’ নয়: রাশিয়া

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং উত্তরের শহর চেরনিহিভের চারপাশে সামরিক অভিযান কমানোর
রাশিয়ার প্রতিশ্রুতি ‘যুদ্ধবিরতি’ নয় বলে জানিয়েছেন তুরস্কে ইউক্রেনের সাথে আলোচনায় মস্কোর প্রধান আলোচক ভ্লাদিমির মেডিনস্কি।

রাশিয়ার তাস নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে মেডিনস্কি বলেন- আলোচনায় যে সিদ্ধান্ত এসেছে সেটি যুদ্ধবিরতি নয়। তবে এটি আমাদের ধীরে ধীরে এসব অঞ্চলে সংঘাত কমিয়ে আনার লক্ষ্যে পৌঁছাচ্ছি আমরা।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৯ মার্চ) স্থানীয় সময় দুপুর তিনটার দিকে শেষ হয় রাশিয়া ও ইউক্রেন শান্তি আলোচনা। বৈঠকের মধ্যস্ততা করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

বৈঠক শেষে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শেইঝু জানান, একাধিক বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে মস্কো এবং কিয়েভ। এর মধ্যে অন্যতম হলো ইউক্রেনের রাজধানী কিয়েভের আশেপাশের এলাকাগুলোয় হামলার পরিধি কমাবে মস্কো। কিয়েভের পাশাপাশি চেরনিহিভের জন্যও একই সিদ্ধান্ত নিয়েছে মস্কো। এমনকি ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নে যোগদানের সিদ্ধান্তের বিরুদ্ধে নয় রাশিয়া, এমনটিও জানানো হয়।

আর ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল পোডলিয়াক বলেন, আমাদের মূল লক্ষ্য ছিল ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত হয় এমন একটি সিদ্ধান্তে আসা। আমরা বলেছি যুদ্ধবিরতির জন্য ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করাই হলো প্রধান শর্ত। আশার কথা যে, এ লক্ষ্যে পৌঁছানোর জন্য এরইমধ্যে কিছু ঘোষণাও দেয়া হয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply