যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন না: জেলেনস্কি

|

ছবি: সংগৃহীত

পুরোপুরি যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত, রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। ইস্তাম্বুল আলোচনায় অগ্রগতির পর, মিত্র দেশগুলোর প্রতি এ আহ্বান জানান তিনি। খবর বার্তা সংস্থা এপির।

ভোলদেমির জেলেনস্কি বলেন, আলোচনা থেকে ইতিবাচক সংকেত পেয়েছি। কিন্তু তাতে রুশ গোলাবর্ষণ থামছে না। এখনো লড়াইয়ের ময়দানে বিশ্বাসযোগ্য অবস্থান দেখছি না রুশ সেনাবহরের। সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতায় কোনো ছাড় দিবো না। মিত্র দেশগুলোকে বলবো, যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন না।

রুশ-ইউক্রেন সংঘাত বন্ধে মঙ্গলবার ইস্তাম্বুল বৈঠক হয়। বৈঠক শেষে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভোসোগলু বলেন, নির্দিষ্ট কিছু বিষয়ে দু’পক্ষই সমঝোতায় পৌঁছেছে। যত দ্রুত সম্ভব যুদ্ধ বন্ধের বিষয়ে তারা একমতও হয়েছেন। এর মধ্যে যেসব বিষয়গুলো বেশি গুরুতর সেগুলো নিয়ে আলোচনায় বসবেন রুশ ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। আশা করা হচ্ছে দুই দেশের প্রেসিডেন্টও আলোচনায় বসতে পারেন।

বৈঠকে রাশিয়ার দাবি, জোট নিরপেক্ষ দেশ হতে হবে ইউক্রেনকে। অর্থাৎ ন্যাটো কিংবা রুশ বিরোধী কোনো জোটে অংশ নেবে না ইউক্রেন। শর্ত মেনে নিয়ে কিয়েভ জানায়, সেক্ষেত্রে ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে সমঝোতায় থাকতে হবে কানাডা, পোল্যান্ড, ইসরায়েল ও তুরস্কের মতো দেশগুলোকে।

বৈঠকে ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোদোলেক বলেন, মস্কোর শর্তের বিপরীতে আমরা ইউক্রেনের নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছি। কোনো ধরনের আগ্রাসন চালানো হবে না ইউক্রেনে। ক্রাইমিয়ার মতো যেসব এলাকা রুশ দখলদারিত্বের মধ্যে রয়েছে সেসব এলাকা নিয়ে আলোচনা হবে মস্কোর সাথে।
আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: প্রথমবারের মতো কার্যকর অগ্রগতি দেখলো বিশ্ব
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply