এটা গণহত্যা, বুচার ছবি দেখে জেলেনস্কির প্রতিক্রিয়া

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর-পশ্চিমের শহর বুচার পথেঘাটে পড়ে আছে বেসামরিক ইউক্রেনীয়দের লাশ। এই ছবি দেখে দেশটির প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি প্রতিক্রিয়ায় বলেছেন, এটা গণহত্যা। খবর সিএনএনের।

সিবিএস নিউজের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে জেলেনস্কিকে প্রশ্ন করা হয়েছিল, রাশিয়া কি ইউক্রেনে গণহত্যা চালাচ্ছে কিনা। জবাবে, ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, অবশ্যই এটি গণহত্যা। গোটা জাতি ও মানুষকে নির্মূল করা হচ্ছে। আমরা ইউক্রেনের অধিবাসী। আমাদের একশোরও বেশি জাতীয়তা আছে। রুশ বাহিনী যা করছে, তাকে কেবল সমগ্র জাতির নির্মূলের সাথেই তুলনা করা যায়।

ছবি: সংগৃহীত

জেলেনস্কি আরও বলেন, রুশ ফেডারেশনের নীতির বশীভূত হতে চায় না ইউক্রেন। শুধুমাত্র এই কারণেই আমাদের নির্মূল করতে চায় রাশিয়া। এটি ঘটছে একবিংশ শতাব্দীতে। পুরো জাতি ওপর অত্যাচার চালাচ্ছে রাশিয়া।

ছবি: সংগৃহীত

গত শনিবার (২ এপ্রিল) এএফপির প্রকাশিত ছবিতে দেখা যায়, রুশ বাহিনীকে প্রত্যাহারের পর বুচা শহরের একটি রাস্তায় অন্তত ২০ জন বেসামরিক মানুষের মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। মৃত ব্যক্তিদের পরিচয় এখনও নিশ্চিত করতে করতে পারেনি সিএনএন। তবে সংবাদমাধ্যমটি কিয়েভ অঞ্চলে বেসামরিক মানুষদের ওপর হামলার ব্যাপারে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্তব্য জানতে চেয়েছিল। এই নৃশংসতা ক্ষোভের সৃষ্টি করেছে আন্তর্জাতিক অঙ্গনে। পশ্চিমা নেতারা যুদ্ধাপরাধের তদন্ত এবং রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: সড়কে পড়ে আছে লাশের স্তূপ, রুশ সেনারা যেমন রেখে গেলো কিয়েভ

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply