বুচায় আবিষ্কৃত গণকবর, ৪১০টি লাশ পাওয়া গেছে বলে দাবি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তর-পশ্চিমের শহর বুচায় আবিষ্কৃত হয়েছে গণকবর। সেন্ট অ্যান্ড্রু চার্চের পেছনে সন্ধান পাওয়া এই গণকবরে অন্তত ৪১০ বেসামরিক ইউক্রেনীয়র লাশ পাওয়া গেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি মেইল।

স্যাটেলাইট ইমেজে গত ৩১ মার্চ দেখা যায় একটি চিত্র; বুচা শহরের সেন্ট অ্যান্ড্রু চার্চের পেছনে ঘাস আচ্ছাদিত স্থানে ৪৫ ফুট লম্বা এই গণকবরে প্রায় ৪১০ জন বেসামরিক মানুষের লাশ রয়েছে বলে জানায় ইউক্রেনের সশস্ত্র বাহিনী। রুশদের বর্বর আচরণের চিহ্ন এখানে স্পষ্টভাবে প্রতীয়মান হয়েছে বলে জানায় ডেইলি মেইল। বেশ কিছু লাশের দুই হাত বাঁধা ছিল পিছমোড়া করে, আবার কয়েকটি লাশে পাওয়া গেছে নির্যাতন ও ধর্ষণের চিহ্ন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা এই ঘটনাকে ‘ইচ্ছাকৃত ধ্বংসযজ্ঞ’ এবং ‘আইএসের চেয়েও নিকৃষ্ট’ বলে অভিহিত করেন। যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী বরিস জনসন এই ঘটনাকে যুদ্ধাপরাধ হিসেবে অভিহিত করে এর তদন্ত দাবি করেন।

এর আগে, গত শনিবার (২ এপ্রিল) এএফপির প্রকাশিত ছবিতে দেখা যায়, রুশ বাহিনীকে প্রত্যাহারের পর বুচা শহরের একটি রাস্তায় অন্তত ২০ জন বেসামরিক মানুষের মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। মৃত ব্যক্তিদের পরিচয় এখনও নিশ্চিত করতে করতে পারেনি সিএনএন। তবে সংবাদমাধ্যমটি কিয়েভ অঞ্চলে বেসামরিক মানুষদের ওপর হামলার ব্যাপারে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্তব্য জানতে চেয়েছিল। এই নৃশংসতা ক্ষোভের সৃষ্টি করেছে আন্তর্জাতিক অঙ্গনে। পশ্চিমা নেতারা যুদ্ধাপরাধের তদন্ত এবং রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন: এটা গণহত্যা, বুচার ছবি দেখে জেলেনস্কির প্রতিক্রিয়া

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply