ব্যাটিং ব্যর্থতার ব্যাখ্যা নেই মমিনুলের কাছেও

|

ছবি: সংগৃহীত

সময়ের ব্যবধানে টেস্ট দল হিসেবে বাংলাদেশ এখন অনেক পরিণত, তারপরও পাঁচ বছর আগের দুঃসহ স্মৃতি ফিরে এসেছে আরও খারাপভাবে। ২০১৭ সালে পচেফস্ট্রুমে মাত্র ৯০ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ, রাবাদা-মরকেলদের দক্ষিণ আফ্রিকার কাছে। আর পাঁচ বছর পর মাত্র ৫৩ রানে বাংলাদেশকে অলআউট করলেন মহারাজ-হারমারের মতো মাঝারি মানের স্পিনাররা। টেস্টে নিজেদের দ্বিতীয় সর্বনিম্ন রানে অলআউট হওয়ার মত এই দুর্বিপাকের কারণ কী, তার ব্যাখ্যা নেই অধিনায়ক মমিনুল হকের কাছেও।

ডারবানে সেই ৯০ রানকে পেছনে ফেলে ৫৩’তে অলআউট হয়ে লজ্জার আরেক প্রস্থ বাড়লো। তবে সেদিন পচেফস্ট্রুমে কেশব মহারাজ নিয়েছিলেন ৪ উইকেট, আর এদিন নিলেন ৭ উইকেট। সেদিন ডিন এলগার ১৯৯ রান করে ম্যাচ সেরা হয়েছিলেন, আর এদিন অধিনায়ক হিসেবে হেসেছেন চওড়া হাসি। সেই একাদশের মুশফিক-মমিনুল-লিটন-মিরাজ-তাসকিন এই পাঁচ ক্রিকেটার টাইগারদের হয়ে আবারও মাঠে নামেন পাঁচ বছরের ব্যবধানে। আর দক্ষিণ আফ্রিকার একাদশে ডিন এলগার, টেম্বা বাভুমা, কেশব মহারাজ ও ডুয়াইন অলিভিয়ের- এই চার ক্রিকেটার ছিলেন পচেফস্ট্রুমে ও ডারবান দু’জায়গায়ই।

শক্তির হিসেব-নিকেষে বাংলাদেশ আগের চেয়েও শক্তিশালী, আর দক্ষিণ আফ্রিকা আইপিএল তাণ্ডবে ৮ ক্রিকেটারকে হারিয়ে খানিকটা পিছিয়ে পড়া এক দল। তবে মাঠের পারফরমেন্সে তা বুঝতেই দিলেন না প্রোটিয়ারা। প্রথম চারদিন সমানে সমান লড়ার পর পঞ্চমদিনে টাইগারদের পেতে হলো ৫৩ রানের দ্বিতীয় সর্বনিন্ম রানের লজ্জা। তাও আবার মুশফিক-মমিনুল-লিটনের মতো নামী ব্যাটারদের টাইগার একাদশকে অলআউট করে। আর তাই অস্বস্তি লুকাতে পারছেন না বাংলাদেশ অধিনায়কও। মমিনুল বলেন, আমরা ভালো খেলতে পারিনি, অনেকগুলো লুজ শট খেলেছি। জানতাম যে, ৩য় ও ৪র্থ দিন থেকে বল স্পিন করবে। তবে প্রথম ইনিংসের মতো জুটি গড়তে সমর্থ হইনি।

হুমকি জেগেছিল, ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৪৩ রানের সর্বনিম্ন স্কোরে অলআউট হওয়ার রেকর্ড ভাঙার। তবে তাসকিনের ব্যাট থেকে আসা কিছু রান সেই লজ্জা এড়াতে সাহায্য করলেও দারুণ লড়াইয়ের পর হঠাৎ আত্মসমর্পণের ছবিটাকে ঢেকে দিতে পারছে না। তাও আবার দুই স্পিনার কেশব মহারেজ ও সাইমন হারমারের বিপক্ষে ব্যাটিং লাইন আপ হুড়মুড় করে ভেঙে পড়ার ব্যাখ্যা নেই কোথাও; আর সেটাও এমন একটি কন্ডিশনে যেখানে সারাজীবন স্পিনার নয়, পেসাররাই ছড়ি ঘোরান।

আরও পড়ুন: ডারবান টেস্ট: বাংলাদেশকে ২২০ রানে হারালো দক্ষিণ আফ্রিকা

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply