ঝিনাইদহে পাকা কলার বাজারে আগুন

|

ফাইল ছবি

ঝিনাইদহ প্রতিনিধি:

ঝিনাইদহে তেল, চিনির পর এবার পাকা কলার বাজারে লেগেছে আগুন। পবিত্র মাহে রমজান উপলক্ষে প্রথম রোজা থেকেই দফায় দফায় বাড়তে শুরু করেছে পাকা কলার দাম। জানা গেছে, ঝিনাইদহে এখন আগের থেকে দ্বিগুনেরও বেশি দামে বিক্রি হচ্ছে পাকা কলা।

সরেজমিনে বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ৪-৫ দিন আগেও বিক্রি হওয়া ১৬ টাকা হালির কলা এখন ৩৫-৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে করে নিম্ন আয়ের মানুষেরা এখন পাকা কলার ধারেকাছে ভিড়তেও সাহস পাচ্ছেন না।

বাজারে আসা ক্রেতারা জানান, ২-৩ দিনের তফাতে কলার দাম এত বেশি বাড়তে পারে না। রমজান মাসকে সামনে রেখে এক শ্রেনীর অসাধু কলা ব্যবসায়ীরা সিন্ডিকেট করে বেপরোয়া হয়ে উঠেছে। তাদের দাবি, তেল ও চিনির মত কলার বাজার নিয়ন্ত্রণেও প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনা করা হোক।

কালীগঞ্জ শহরের আড়পাড়া নতুন বাজার ও বড় বাজার কালী বাড়ির সামনে পাকা কলার বাজারে গিয়ে দেখা গেছে, এক হালী সবরী বা সাগর কলা ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। যা আগে বিক্রি হত ১৫/১৬ টাকায়। আর ছোট সাইজের ১০ টাকা হালির চাপা কলা এখন বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়।

কলা কিনতে আসা আশরাফুজ্জামান নামে এক ক্রেতা জানান, ৩-৪ দিন আগেও এক হালি কলা ১৮-২০ টাকায় কিনতাম। কিন্তু এখন সেই কলাই ৩৫-৪০ টাকা দরে কিনতে বাধ্য হচ্ছি। তিনি বলেন, রমজানে তো দুধ কলা ছাড়া সেহরি খাওয়া হয় না। কলার এমন আকস্মিক দাম বৃদ্ধিতে কলা ব্যবসায়ীদের সিন্ডিকেটকে দুষছেন ক্রেতারা।

কলা ব্যবসায়ী বজলুর রহমান ও সোলাইমান হোসেন জানান, রমজানের আগে যে কলা ২০০-৩০০ টাকা খাইন দরে কিনতে হত, তা এখন ৫০০-৬০০ টাকায় কিনতে হচ্ছে। বেশি দামে কিনতে হচ্ছে আমাদেরও, তাই বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছি।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন বলেন, রমজানে সাধারণ মানুষের জন্য দ্রব্যমূল্যের বাজার নিয়ন্ত্রণে মনিটরিং চলছে। বাজারে পাকা কলা বেশি দামে বিক্রি হচ্ছে শুনেছি। প্রশাসন শীঘ্রই মোবাইল কোর্ট পরিচালনা করবে বলে জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply