কোন মুখের গড়নে কেমন টিপ? জেনে নিন

|

ছবি: সংগৃহীত

শাড়ির সঙ্গে টিপ সবচেয়ে মানানসই। পাশ্চাত্য ধাঁচের পোশাকের সঙ্গে টিপ খাপ খায় না বটে, তবে জিনস ফতুয়ার সঙ্গেও অনেকে দিব্যি কপালে আঁকছেন নানা আকৃতির টিপ। যিনি বহন করতে পারবেন তিনি চাইলে পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গেও টিপ পরতে পারেন। চলুন জেনে নেয়া যাক কোন আকৃতির মুখের জন্য কোন ধরনের টিপ মানানসই হবে-

আপনার মুখের গড়ন কি পান-পাতার মত?


যাদের মুখের আকৃতি পানপাতার মতো, তাদের যেকোনো আকারের এবং ডিজাইনের টিপ মানায়। তবে ছোট গোল টিপ পরলে বেশি ভালো দেখতে লাগে। বড় সাইজের টিপ একেবারেই মানানসই হবে না, এতে কপাল খুব বড় লাগে। ইচ্ছে করলে ছোট স্টোন টিপ পরতে পারেন।

ডিম্বাকৃতি মুখ হলে


যদি আপনার মুখের আকৃতি ওভাল অর্থাৎ একটু লম্বাটে ডিমের মতো হয় তাহলে গোল টিপ আপনাকে বেশি মানাবে। তাছাড়া আপনি চাইলে অন্য ডিজাইনের টিপও পরতে পারেন। লম্বা আকারের টিপ পরবেন না ব্যস!

মুখের আকৃতি গোল হলে


আপনার মুখের আকৃতি যদি একদম কম্পাস দিয়ে আঁকা বৃত্তের মতো হয়, সেক্ষেত্রে ভুল করেও বড় মাপের টিপ পরবেন না, বরং একটু লম্বাটে ডিজাইনের টিপ পরুন। যদি গোল টিপ পরতে চান তাহলে ছোট মাপের গোল টিপ পরতে পারেন। কোনো বিশেষ অনুষ্ঠানে আপনি কুমকুম দিয়ে লম্বা ডিজাইনের টিপও এঁকে নিতে পারেন কপালে। গোল মুখে লম্বাটে টিপ পরলে মুখের ফিচারগুলোর মধ্যে একটা বিভাজন সৃষ্টি হয় এবং মুখের শেপ ফ্ল্যাট মনে হয় না।

চৌকো মুখের জন্য


আপনার মুখ যদি চৌকো হয় সেক্ষেত্রে চারকোনা ছোট টিপ পরতে পারেন বা মারাঠি স্টাইলে হাফ চাঁদ টিপও পরতে পারেন। মুখের আকৃতিতে একটা ভারসাম্য আসবে।

কপালের মাপের উপরেও নির্ভর করে টিপের ডিজাইন আর সাইজ
ক) যদি কপাল ছোট হয়, তা হলে দুই ভুরুর ঠিক মাঝখানে একটা ছোট্ট টিপ পরুন।
খ) যদি আপনার কপাল বড় হয়, সেক্ষেত্রে বড় মাপের বা একদম ছোট মাপের টিপ না পরে মাঝারি মাপের টিপ পরুন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply