মৌসুমের শুরুতে বৃষ্টিপাত, ভালো চা উৎপাদনের প্রত্যাশা

|

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌসুমের শুরুতে বৃষ্টিপাতে চা গাছে নতুন কুঁড়ি এসেছে। ভালো ফলনের প্রত্যাশা নিয়ে মৌলভীবাজারের চা বাগানগুলোতে শুরু হয়েছে চা পাতা উত্তোলন। নাচ, গান ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে মৌলভীবাজারের বিভিন্ন চা বাগানে শুরু হয়েছে চা পাতা উত্তোলন। জেলার ৯১টি চা বাগান এখন উৎসবে মুখরিত।

প্রতি বছর চা বাগানে ইরিগেশনের মাধ্যমে মার্চের শেষ থেকে এপ্রিলের প্রথম দিকে শুরু হয় চা উৎপাদন। এবছর আগাম বৃষ্টিপাতের কারণে রোগ-বালাই থেকে রক্ষা পাবে চা এবং উৎপাদনে ইতিবাচক প্রভাবের প্রত্যাশা চা সংশ্লিষ্টদের।

শ্রীগোবিন্দপুর চা বাগানের ব্যবস্থাপক প্রশান্ত কুমার সরকার বলেন, নতুন চা পাতা উত্তোলনে আমরা চা শ্রমিকদের দোয়া, পূজা ও বিভিন্ন আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সাথে চা পাতা উত্তোলন করছি। আমরা যারা চায়ের মানুষ তাদের ভেতরেও একটা উৎসাহ উদ্দীপনা কাজ করছে। কীভাবে চায়ের গুণগত মান আরও ভালো করা যায় আমরা সেই চেষ্টা করছি।

প্রাকৃতিক কারণে প্রতিবছরই ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত প্রায় ৪ মাস বন্ধ থাকে চা পাতা উত্তোলন। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে শুরু হয় পাতা চয়ন। আগাম বৃষ্টিপাত চায়ের জন্য আশীর্বাদ নিয়ে আসে। গতবারের তুলনায় এবার চায়ের ফলন ভালো হবে বলে মনে করছেন চায়ের সাথে সংশ্লিষ্টরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply