সাফল্য নেই ইউক্রেনে, রুশ বাহিনীর দায়িত্ব পেয়েছেন সিরিয়ায় অভিযান পরিচালনায় অভিজ্ঞ জেনারেল!

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন অভিযানে কাঙ্ক্ষিত সাফল্য না পাওয়ায় দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে এক রুশ কমান্ডারকে। বরখাস্ত করা সেই কমান্ডারের জায়গায় দায়িত্ব দেয়া হয়েছে সিরিয়া অভিযানে নেতৃত্ব দেয়া জেনারেল আলেকজেন্ডার ডিভোরনিকোভকে। পশ্চিমা কর্তৃপক্ষের বরাত দিয়ে এ দাবি করে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

নাম প্রকাশ না করার শর্তে একজন পশ্চিমা কর্মকর্তা বিবিসিকে বলেছেন, সেনাদল পুনর্গঠন ও সমন্বয় আরও বাড়ানোই মূল লক্ষ্য হবে জেনারেল আলেকজেন্ডার ডিভোরনিকোভের। এছাড়া ইউক্রেন যুদ্ধে কৌশলগত পরিবর্তন আনতে পারেন এ কমান্ডার। এতদিন রুশ সেনা ইউনিটগুলো একক নেতৃত্বে নয়, আলাদাভাবে পরিচালনা করা হতো।

তবে এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি মস্কো। অভিযানের ৬ সপ্তাহ পরও ইউক্রেনে উল্লেখযোগ্য সফলতা না আসায় এ রদবদলের সিদ্ধান্ত রাশিয়ার।

আরও পড়ুন: ইউক্রেনকে ইইউ’র সদস্য বানানোর প্রতিশ্রুতি দিলেন কমিশনের প্রধান

গত বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধে আমাদের সেনাদের উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়েছে এবং এটি আমাদের জন্য একটি বিশাল ট্র্যাজেডি। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গত ২৫ মার্চ পর্যন্ত ১৩৫১ রাশিয়ান সৈন্য নিহত হয়েছে এবং ৩৮২৫ জন আহত হয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply