পাকিস্তানে প্রধানমন্ত্রী পদে মনোয়ন জমা দিয়েছেন শেহবাজ-কোরেশি

|

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে লড়তে মনোয়ন জমা দিয়েছেন শেহবাজ শরিফ ও শাহ মাহমুদ কোরেশি। এরমধ্যে ইমরান খানের বিরোধী শিবির থেকে ঐক্যবদ্ধ প্রার্থী হিসেবে মনোয়ন দাখিল করেছেন শেহবাজ শরিফ। আর শাহ মাহমুদ কোরেশি পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর পক্ষে মনোয়ন জমা দিয়েছেন। খবর রয়টার্স ও রিপাবলিক ওয়ার্ল্ডের।

শেহবাজ শরিফ পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর সভাপতি। তিনি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। শেহবাজ দেশটির পাঞ্জাব প্রদেশের তিনবার মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আর শাহ মাহমুদ কোরেশি সদ্য ক্ষমতাচ্যুত পিটিআই নেতৃত্বাধীন সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

গতকাল শনিবার (৯ এপ্রিল) দিনভর নানা নাটকীয়তার পর একেবারে শেষ পর্যায়ে এসে পাকিস্তানের সংসদের নিম্নকক্ষ জাতীয় পরিষদে বিরোধীদের অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ হারান ইমরান খান। দেশটির ৩৪২ সংসদ সদস্যের মধ্যে ১৭৪ জন ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোট দিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যম জিও টিভি বলছে, পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন করার লক্ষ্যে আগামীকাল সোমবার (১১ এপ্রিল) দেশটির জাতীয় পরিষদের অধিবেশন বসবে। এদিন দুপুর ২টায় বসবে অধিবেশন। এর আগে, সোমবারের অধিবেশন সকাল ১১টায় শুরু হবে বলে জানানো হয়েছিল। তবে পরিবর্তিত সূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য এই অধিবেশন শুরু হবে দুপুর ২টায়।

মনোনয়নপত্র দাখিলের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শেহবাজ শরিফ জানান, জাতীয় সম্প্রীতিই হবে তার সর্বোচ্চ অগ্রাধিকারের বিষয়। অর্থনীতি চাঙ্গা করে জনগণকে স্বস্তি দেয়া হবে।

প্রসঙ্গত, গত ৩ এপ্রিল পার্লামেন্টে অনাস্থা ভোট হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে তা খারিজ করে দেন ডেপুটি স্পিকার। ভেঙে দেয়া হয় পার্লামেন্টও। গত বৃহস্পতিবার ডেপুটি স্পিকারের সে সিদ্ধান্তকে অসাংবিধানিক ও বেআইনি বলে রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। নতুন করে পার্লামেন্ট অধিবেশন ডেকে অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দেয়া হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply