চোখে ঘন ঘন অঞ্জনি হয়? ওষুধ নয়, সমাধান আছে ঘরেই

|

ছবি: সংগৃহীত।

চোখে অঞ্জনি কমবেশি প্রায় সবারই হয়ে থাকে। তবে অনেকের এই সমস্যা হয় বাড়াবাড়ি রকমের বেশি। ঘন ঘন চোখে এই সমস্যা দেখা দেয়। অঞ্জনি নিয়ে খুব বেশি ভয়ের কিছু নেই। তবে দীর্ঘ সময় ধরে এ সমস্যা স্থায়ী থাকলে চোখের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা আছে।

মোটা দাগে ধরে নেয়া হয়, চোখ অপরিষ্কার থাকলে বা ভালোভাবে পরিষ্কার করা না হলে এমনটি হয় বলে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় ‘স্টাই বা হরডিওলাম’। চোখের অনেক ক্ষুদ্র তেল গ্রন্থি আছে। বিশেষ করে চোখের পাতার উপর। মৃত কোষ, ময়লা, তেল জমে ওই গ্রন্থির মুখগুলি বন্ধ হয়ে যায়। এর ফলে গ্রন্থির ভেতরে জন্ম নেয় ব্যাক্টেরিয়ার। এর ফলে চোখে অঞ্জনির মতো সমস্যা হয়।

অঞ্জনি হলে তা কমানোর কিছু ঘরোয়া উপায় আছে। চলুন জেনে আসি সেসব উপায়-

১) নরম কাপড় বা রুমাল দিয়ে খুব হালকাভাবে গরম সেঁক দিন। বেশি চাপ দিয়ে সেঁক দেবেন না। এতে সংক্রমণের আশঙ্কা কমবে। গ্রন্থির মুখে জমে থাকা তেলও শুকিয়ে যাবে। ব্যথাও দ্রুত কমবে।

২) চোখের পাতায় খাঁটি ক্যাস্টর অয়েল লাগাতে পারেন। তবে ক্যাস্টর অয়েল লাগানোর আগে ভাল দেখে নিনতেলটির মেয়াদ কবে উত্তীর্ণ হচ্ছে। যদি মেয়াদের মধ্যে থাকে তাহলে ব্যবহার করাতে পারেন। ব্যাক্টেরিয়াজাত সংক্রমণের আশঙ্কা এতে কমে।

৩) পেয়ারা পাতাও অঞ্জনি সৃষ্টিকারী ব্যাক্টেরিয়াদের বিনষ্ট করতে সাহায্য করে। শুকনো কড়াইয়ে পেয়ারা পাতা অল্প গরম করে নিন। নরম কোনও কাপড়ে সেই পাতা জড়িয়ে চোখের পাতায় বুলিয়ে নিন। স্বস্তি পাবেন। অঞ্জনির সমস্যাও দ্রুত কমবে।

৪) ঘরোয়া উপায়ে যদি একান্তই চোখের অঞ্জনি না কমে সেক্ষেত্রে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply