কাজে লেগেছে সাকিবের প্রস্তাব, টেস্টে ফিরছে নিরপেক্ষ আম্পায়ার

|

ছবি: সংগৃহীত

সাকিব আল হাসানের প্রস্তাবে সাড়া দিয়েছে আইসিসি। টেস্ট ক্রিকেটে আবারও নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। টেস্ট খেলুড়ে দেশগুলোয় করোনা পরিস্থিতির উন্নতি ঘটায় আবারও নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এরইমধ্যে ভ্রমণের বাধ্যবাধকতা অনেকটাই কমে গিয়েছে। তবে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে স্বাগতিক দেশের আম্পায়াররাই দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়েছে।

২০২২-২৩ ক্রিকেট ক্যালেন্ডারে, টেস্টের ৫ জন ম্যাচ অফিসিয়ালের মধ্যে অন্তত ৩ জনকে নিরপেক্ষ রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এই ৩ জন থাকবেন অন ফিল্ড আম্পায়ার, ম্যাচ রেফারি ও থার্ড আম্পায়ার। তবে একজন অনফিল্ড আম্পায়ার এবং ফোর্থ আম্পায়ার থাকবেন স্বাগতিক দেশ থেকেই।

করোনা পরিস্থিতির কারণে স্থানীয় আম্পায়ার দিয়ে খেলা পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের সময় এই সিদ্ধান্ত বদলের আহ্বান জানিয়েছিলেন সাকিব। ডারবান টেস্টে বাংলাদেশ দলের প্রতিপক্ষ হয়ে উঠেছিলেন যেন দুই প্রোটিয়া আম্পায়ার। তাদের একের পর এক ভুল সিদ্ধান্তে বিভ্রান্ত হয়ে পড়ে টাইগার শিবির। আর এ নিয়ে প্রথম প্রতিবাদ জানিয়েছিলেন সাকিব আল হাসান। টুইট বার্তায় টেস্টে নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনার দাবি জানান আইসিসির কাছে। তার এই দাবির পক্ষে আওয়াজ তুলেছিলেন অধিনায়ক মুমিনুল হক ও টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

এর আগে করোনাবিধি ও ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে ২০২০ সালের জুন থেকে স্থানীয় আম্পায়ার দিয়ে তিন ফরম্যাটের ম্যাচ চালিয়ে আসছিলো আইসিসি। এবার সাকিব মতো বিশ্বসেরা অলরাউন্ডারের দাবির মুখে সিদ্ধান্তে পরিবর্তন আনলো সংস্থাটি। সাদা পোশাকের ম্যাচে ফিরছে নিরপেক্ষ আম্পায়ার।

আরও পড়ুন: ৮০ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ, জুটলো বিশাল হার

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply