ঢাকার মিরপুর ১০ ও ১১ নম্বরে নামে আছে ফুটপাত, বেশিরভাগই দখলে

|

রাজধানীর মিরপুর ১০ ও ১১ নম্বরে বেশিরভাগ ফুটপাতই দোকানদারদের দখলে। দেখে বোঝার উপায়ই নেই, সেখানে হাঁটার জায়গা ছিল। দীর্ঘদিন ধরে রাস্তা দখল করে ব্যবসা চালিয়ে গেলেও দেখার যেনো কেউ নেই। তবে ফুটপাতগুলো হাঁটার উপযোগী করার উদ্যোগের কথা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

সেখানকার অনেক ব্যবসায়ী জানিয়েছেন, গেলো বছর ঢাকা উত্তর সিটির অভিযানে তাদের দোকানপাট গুঁড়িয়ে দিলে ঠাঁই নেন ফুটপাতে। মিরপুর ১১ নম্বরের অ্যাভিনিউ-৪-এর নিউ সোসাইটি মার্কেটের ব্যবসায়ী ছিলেন তারা।

কিন্তু হাঁটার জায়গা না থাকায় এলাকাবাসী বাধ্য হয়েই মূল রাস্তা দিয়ে চলাচল করেন। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এক শিক্ষার্থী বললেন, রাস্তা দিয়ে হাঁটার কারণে চারদিকে খেয়াল রাখতে হয়।

নিউ সোসাইটি মার্কেট পরিচালনা কমিটির সভাপতি মো. সাদাকাত খান ফাক্কু বলেন, আমাদের কোনো ব্যবস্থা না করে দোকানগুলো ভেঙে ফেলায় ফুটপাতে অবস্থান নিতে হয়েছে। সিটি করপোরেশন মার্কেটে দোকান পেতে আমরা টাকা বরাদ্ধ দিয়েছি, দোকান দিলে চলে যাব।

দিন কিংবা রাত; ঢাকা উত্তর সিটির ৩ নম্বর ওয়ার্ডের ফুটপাতগুলো রীতিমতো শপিং মলে পরিণত হয়েছে। আর এই সুযোগে অনেকটা প্রকাশেই চলে চাঁদাবাজি, এমন অভিযোগ দোকানদারদের।

দোষারোপ নয়, সমস্যা সমাধানে মনযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন আতিকুল ইসলাম। রাজধানীতে চাপ কমাতে নিজ নিজ এলাকায় ব্যবসা-বাণিজ্য গড়ে তোলারও আহ্বান ডিএনসিসি মেয়রের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply