চলমান সংকটে প্রথমবারের মতো জনসম্মুখে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী, যা বললেন ভাষণে

|

সরকারবিরোধী আন্দোলনের পরিবর্তে অর্থনৈতিক সংকটের মোকাবেলা করুন। সোমবার (১১ এপ্রিল) রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ভাষণে দেশবাসীর প্রতি এ আহ্বান জানান শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী। দেশটিতে চলমান অস্থিরতার মধ্যে প্রথমবার জনসম্মুখে এলেন মাহিন্দা রাজাপাকসে।

ভাষণে তিনি বলেন, করোনা মহামারির কারণে চরম অর্থনৈতিক সংকটে পড়েছে দেশ। পরিস্থিতি থেকে উত্তরণে প্রয়োজন দল-মত নির্বিশেষে সবার সহযোগিতা। গেলো ৪ দিন ধরে প্রেসিডেন্টের বাসভবন ঘেরাও করে রেখেছেন বিক্ষোভকারী। রাষ্ট্রপ্রধান গোতাবায়া এবং সরকার প্রধান মাহিন্দা রাজাপাকসের পদত্যাগই ক্ষুব্ধ লংকানদের একমাত্র দাবি।

মার্চে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে ঠেকে। কিন্তু মাথার ওপর রয়েছে আড়াই হাজার কোটি ডলারের ঋণের বোঝা। যার কারণে, সরকার কিনতে পারছে না জীবনরক্ষাকারী ওষুধও, দেশটিতে বন্ধ রয়েছে জরুরি অস্ত্রোপচািও। দিনের ১৬/১৭ ঘণ্টাই থাকে না বিদ্যুৎ।

শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী বলেন, দেশের সংকট উত্তরণে সর্বদলীয় সরকার গঠনের আহ্বান জানানো হয়েছিল। সেটি নাকচ করেছেন বিরোধীরা। খাদের প্রান্তে যাওয়া অর্থনীতিকে উদ্ধারই এখন মূল চ্যালেঞ্জ। দেশরক্ষার দায়িত্ব থেকে আমরা মুখ ফেরাতে পারি না। রাজনীতির নোংরা খেলা বন্ধ করুন। যতো বিক্ষোভ করা হবে অর্থ উর্পাজনের সুযোগ ততো কমবে বলেও মন্তব্য করেন তিনি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply