শিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগ ডে’র নামে বুলিং ও অপসংস্কৃতি বন্ধে হাইকোর্টের নির্দেশ

|

শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগ ডে’র নামে বুলিং ও অপসংস্কৃতি বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার (১৭ এপ্রিল) বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

চার সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করতে নির্দেশ দেয়া হয়েছে আদেশে। একইসঙ্গে র‍্যাগ ডে’র নামে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজে পার্টি, বুলিং অপসংস্কৃতি ও অশ্লীলতা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

গত ৭ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগ ডে’র নামে ডিজে পার্টি, উদ্দাম নৃত্য, বুলিং, অশ্লীলতা ও নগ্নতা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ কামরুল হাসান রিটটি দায়ের করেন।

রিটে শিক্ষা সচিব, তথ্য সচিব, সংস্কৃতি সচিব, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পুলিশ প্রধান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

রোববার রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ কামরুল হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply