চাঁদা তোলার সময় নিয়ন্ত্রণের বাইরে চলে যায় হাতি, গ্রামজুড়ে তাণ্ডব

|

গাইবান্ধা প্রতিনিধি :

গাইবান্ধার সদর উপজেলায় মাহুতের নিয়ন্ত্রণের বাইরে গিয়ে একটি হাতি বিভিন্ন এলাকায় তাণ্ডব চালিয়েছে। হঠাৎ করে ক্ষেপে গিয়ে সুন্দরী নামের হাতিটি উঠতি জমির কাঁচা ধানক্ষেত তছনছ করে। তবে হাতিটি লোকালয় কিংবা মানুষের কোনো ক্ষতি করেনি।

রোববার (১৭ এপ্রিল) দুপুরে গাইবান্ধা সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের তিন মাইল এলাকায় তাণ্ডব শুরু করে হাতিটি। নিয়ন্ত্রহীন হাতিটি রামচন্দ্রপুর ছাড়াও সাহাপাড়া ও বল্লমঝাড় ইউনিয়নের বিভিন্ন এলাকায় আতঙ্ক সৃষ্টি করে। খবর পেয়ে হাতিটিকে বাগে আনতে চেষ্টা চালায় গাইবান্ধার ফায়ার সার্ভিসের দল, বন বিভাগ ও প্রাণিসম্পদ বিভাগ কর্তৃপক্ষ। তবে সন্ধ্যা ৬টা পর্যন্ত হাতিটিকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত হাতিটি লোকালয় ও ফসলি জমিসহ দিকবিদিক ছোটাছুটি করায় আতঙ্ক ছড়িয়ে পড়ে মানুষের মধ্যে। এছাড়া এ খবর ছড়িয়ে পড়লে হাতিটিকে দেখতে শিশু-কিশোরসহ শতশত মানুষ ভিড় জমায়। তবে সময় যত গড়াচ্ছে হাতির আক্রমণের ভয়ে অস্থির হয়ে পড়েছে গ্রামবাসী। যেকোনো সময় অনাকাঙ্ক্ষিত ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, কয়েকদিন ধরেই গাইবান্ধা-নাকাই-হাট সড়কে হাতিটি দিয়ে পথচারী ও দোকান ঘুরে চাঁদা আদায় করছিল হাতির মাহুত। হঠাৎ করে হাতিটি শেকল ছেড়ে মাহুতের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। মুহূর্তে হাতিটি রাস্তার পাশের ধানের জমিতে হাটতে থাকে। তাৎক্ষণিক হাতির মাহুত শত চেষ্টা করেও হাতিটিকে বাগে (নিয়ন্ত্রণ) আনতে পারেনি। ফলে হাতিটি বিকেল পর্যন্ত বিভিন্ন এলাকার আধা-পাকা ধানের জমিতে তাণ্ডব চালায়। হাতির তাণ্ডবে অন্তত ৫০ বিঘা জমির উঠতি ধান ক্ষেত নষ্ট হয়েছে বলে দাবি স্থানীয়দের।

গাইবান্ধা ফায়ার স্টেশন অফিসার মো. নাসিম রেজা নিলু বলেন, প্রতি বছর বৈশাখ মাসে সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের ঠাকুরবাড়িতে বৈশাখী মেলা হয়। স্থানীয়ভাবে মেলাটি ঠাকুরবাড়ি মেলা নামে পরিচিত। কয়েক দিন আগে বগুড়া থেকে মেলায় খেলা দেখানোর জন্য একটি নারী হাতি নিয়ে আসে আয়োজকরা। ঘটনার পর হাতির মালিক মাসুদ ও খাইরুলের সাথে কথা বলে যতটা জানতে পেরেছি, মূলত ১২ বছর বয়সের সুন্দরী নামের এই হাতিটির গরম (গর্ভ ধারণ) সময় এসেছে। তাই হঠাৎ হাতিটিকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

তিনি আরও জানান, ঘটনাস্থলে হাতিটিকে প্রজনন (ব্রিডিং) করানোর জন্য বগুড়া থেকে পুরুষ হাতি নিয়ে বিশেষজ্ঞ দল আসবে। মূলত দিনভর হাতিটি বিভিন্ন এলাকায় অন্তত ১০ কিলোমিটার জুড়ে তাণ্ডব চালিয়েছে। এতে কিছু উঠতি কাঁচা ধানক্ষেতের ক্ষতি হলেও হাতিটি লোকালয় এবং মানুষের ওপর আক্রমণ করেনি। আগামীকাল হাতিটিকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে আশা করেন তিনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply